প্যারিস ভ্রমণ গাইডঃ অল্প বাজেটে কিভাবে প্যারিস ঘুরে আসবেন

প্যারিস ভ্রমণ গাইডঃ অল্প বাজেটে কিভাবে প্যারিস ঘুরে আসবেন

সিনেমা বা গল্পে প্যারিস দেখে/পড়ে প্যারিসের প্রেমে পড়ে যান নি এমন মানুষ নেই বললেই চলে। কিন্তু সেই স্বপ্নের প্যারিস ঘুর‍তে যাওয়া সবার সামর্থ্যে কুলোয় না। তাই বলে হতাশ হবার কিছু নেই। সাধ্যের মধ্যে প্যারিস শহর ঘুরে দেখতে চাইলে অনেকরকম উপায় আছে।


আঁকাবাঁকা গোলকধাঁধার মতো রাস্তা, গথিক ক্যাথেড্রাল, আর ঝিলিমিলি ফোয়ারার শহর প্যারিস যেমন এর স্থাপত্যশৈলীর কারণে পরিচিত তেমনি পরিচিত এর আর্ট গ্যালারী, রেস্টুরেন্ট এবং ক্যাফের জন্য। আলোর শহর হিসেবে পরিচিত প্যারিস ভ্রমণ করতে গেলে বেশ ভালো পরিমাণ একটা খরচের ব্যপার চলে আসে কিন্তু তাই বলে খরচের ভয়ে এত সুন্দর জায়গাটি দেখা তো আর মিস করা যায় না তাই না?


আপনার জন্যই আমাদের প্যারিস ভ্রমণ গাইডে থাকছে অল্প বাজেটে প্যারিস ঘুরে আসার উপায়– প্যারিস গিয়ে কোথায় থাকবেন, কি খাবেন, ভ্রমণসংক্রান্ত কিছু প্রয়োজনীয় টিপস সহ অনেক কিছু। 


তো চলুন শুরু করা যাক!


প্যারিস ভ্রমণ গাইডঃ অল্প বাজেটে কিভাবে প্যারিস ঘুরে আসবেন


অল্প বাজেটে প্যারিস ভ্রমণ করতে চাইলে নিম্নের টিপসগুলো ফলো করুনঃ 

আগেভাগে পরিকল্পনা করুন



কোন জায়গায় ঘুরতে যাবার আগে জায়গাটি সম্পর্কে পর্যাপ্ত পরিমাণ রিসার্চ করে যাওয়া ভালো। এই রিসার্চটা যত আগে শুরু করতে পারেন ততই ভালো কারণ একটা জায়গা সম্পর্কে সবকিছু একবারে জেনে ফেলা যায় না, আস্তে আস্তে সময় নিয়ে রিসার্চ করলে অনেক অজানা তথ্য বেরিয়ে আসে। এতে করে আপনি আপনার ভ্রমণ থেকে সর্বোচ্চ পরিমাণ আনন্দ লাভ করতে ও ভ্রমণ খরচ কমিয়ে আনার নানান উপায় জানতে পারেন। 


অর্থাৎ এতে করে আপনার ভ্রমণের জন্য সময় ও টাকা আলাদা করে রাখা সহজ হবে, গুরুত্বপূর্ণ জায়গাগুলো মিস হবে না, এবং খরচের ক্ষেত্রে কোন কোন জিনিসগুলো প্রাধান্য পাবে সেগুলোর একটি লিস্ট করে ফেলা যায়। আর আপনি যদি বাচ্চা নিয়ে প্যারিস ভ্রমণ করতে যান তাহলে প্যারিসে কম বয়সীদের দেখার জায়গাগুলো নিয়ে রিসার্চ করতে ভুলবেন না।


কমপক্ষে এক মাস আগে টিকেট বুক করুন



প্যারিস ভ্রমন করতে হলে আপনাকে ফ্রান্সের শেনজেন ভিসার জন্য এপ্লাই করতে হবে। শেনজেন ভিসা করতে কী কী লাগে জানতে এবং ভিসা প্রসেসিং সার্ভিস পেতে আমাদের সাথে যোগাযোগ করুন। এছাড়াও সরাসরি কল করতে পারেন +৮৮-০৯৬১৭-১১১-৮৮৮ নাম্বারে।


জনপ্রিয় এয়ারলাইন্সগুলোর মধ্যে গালফ এয়ার, কাতার এয়ারওয়েজ, এমিরেটস, কুয়েত এয়ারওয়েজ, এতিহাদ এয়ারওয়েজ, সৌদি এরাবিয়ান এয়ারলাইন্স, টার্কিশ এয়ারলাইন্স, ফ্লাই দুবাই, সিঙ্গাপুর এয়ারলাইন্স, থাই এয়ারওয়েজ, এবং এয়ার ইন্ডিয়ার ঢাকা টু প্যারিস ফ্লাইট চালনা করে থাকে। ঢাকা থেকে প্যারিস ফ্লাইট টিকেটের মূল্য জানতে এবং টিকেট বুক করতে ভিজিট করুন ফ্লাইট এক্সপার্ট ওয়েবসাইট। টিকেট কমপক্ষে ১ মাস আগে বুক করা ভালো তাহলে খরচ অনেক কম পড়বে। 


ঢাকা থেকে প্যারিস বিমানে যেতে প্রায় ১৪ ঘন্টার মতো লাগে। প্যারিস শহরটাকে ভালোমতো দেখে চাইলে কমপক্ষে ৩ দিনের একটি ট্যুর প্ল্যান করা ভালো।


বাজেট ট্রাভেলাররা হোস্টেলে থাকুন



খরচ বাঁচাতে চাইলে আর একা বা সর্বোচ্চ দুজন ভ্রমণ করলে প্যারিসের বাজেট হোস্টেলগুলোতে থাকাই শ্রেয়। এই হোস্টেলগুলো যদিও প্রধান ট্যুরিস্ট স্পটগুলো থেকে একটু দূরে, কিন্তু থাকার জন্য বেশ আরামদায়ক। একদিকে যেমন টাকা বাঁচবে তেমনি হেঁটে গেলে এক্সারসাইজ হবে এবং প্যারিসের অলিগলি ঘোরা হবে। এছাড়া এই বাজেট হোস্টেলগুলোতে বিশ্বের বিভিন্ন দেশের পর্যটকরা এসে মিলিত হয়। তাদের সাথে মিশে ও তাদের মুখে ভ্রমণের গল্প শুনে আপনার অভিজ্ঞতার ঝুলি বৃদ্ধি পাবে।


প্যারিসের হোস্টেলগুলোতে একজনের থাকার জন্য ভাড়া পড়ে ২৫ ডলার বা বাংলাদেশী টাকায় ২,৫০০ টাকার মতো। হোস্টেল বুক করার আগে ভালোমতো রিসার্চ করে নেয়া ভালো তাহলে অনেক সস্তায় সীট পাওয়া যাবে। লোকেশনের এবং কোন সময়ে যাচ্ছেন সেটার ওপর ভিত্তি করে হোস্টেলের ভাড়া ওঠানামা করে।


জুন থেকে সেপ্টেম্বর প্যারিসের হোটেলগুলোর জন্য ব্যস্ততম সময় কারণ এসময় আবহাওয়া বছরের অন্য সময়ের তুলনায় উষ্ণ থাকে। এসময় বিশ্বের নানা প্রান্ত থেকে পর্যটকরা প্যারিসে এসে ভীড় করে। এছাড়াও ডিসেম্বরে নিউ ইয়ারস ইভ এবং অক্টোবরে প্যারিস ফ্যাশন উইকের সময় হোটেলগুলো পরিপূর্ণ থাকে।


সঠিক সময়ে ভ্রমণ করুন



জুন থেকে সেপ্টেম্বরের সময়টা প্যারিসের উষ্ণতম সময় তাই বাজেট ট্রাভেলার হলে এসময় প্যারিস না যাওয়াই ভালো। ট্যুরিস্টে ভরপুর প্যারিসে এসময় সবকিছুর দামই থাকে আকাশ ছোঁয়া। প্যারিস ঘুরতে যাওয়া উচিৎ অফ সিজনে তাহলে অনেক খরচ বাঁচবে। প্যারিস ভ্রমণ এর সেরা সময় হেমন্তে– যখন গাছের পাতারা ঝরা শুরু করে আর বাতাস শীতের আগমনী বার্তা দেয়। এ সময় না শীত না গরম, আবহাওয়া সহনীয় পর্যায়ে থাকে।


হেমন্তকালে প্যারিসের আবহাওয়া অসাধারণ। এসময় প্যারিস ঘুরতে গেলে একদিকে যেমন অনেক আরাম পাবেন তেমনি ভ্রমণ খরচ ও অনেক কম হবে। হেমন্ত ছাড়াও বসন্তকালেও প্যারিস ঘুরতে যাওয়া যায়। নানান রঙে রঙ্গীন প্যারিস শহর বসন্তকালে রুপের ডালি সাজিয়ে বসে। প্রচুর সূর্যের আলো পাবেন, কিন্তু আবহাওয়া গ্রীষ্মের তুলনায় বেশ ঠান্ডা থাকবে।


ফ্রীতে দেখা যায় এমন জায়গাগুলো খুঁজে বের করুন



প্যারিসে বিনামূল্যে ঘোরা যায় এমন জায়গা আছে প্রচুর। শহরটিতে রয়েছে অসংখ্য জাদুঘর। এই জাদুঘরগুলো প্যারিসের অন্যতম আকর্ষণ। এগুলোর মধ্যে সবচেয়ে জনপ্রিয় লুভ্যর মিউজিয়াম, মুজে নাসিওনাল দার মোদের্ন, মুজে দেজার জে মেতিয়ে, মুজে দর্সে, মুজে নাসিওনাল দিস্তোয়ার নাতুরেল, এবং সিতে দে সিয়ঁস এ দেজাঁদুস্ত্রি। এর মধ্যে কিছু জাদুঘরের প্রবেশমূল্য জনপ্রতি ২০ ডলার, আবার কিছু জাদুঘরে প্রবেশ ফ্রী।

 

প্যারিসের দর্শনীয় জাদুঘরগুলো দেখতে গিয়ে খরচ বাঁচানোর সবচেয়ে ভালো উপায় প্যারিস মিউজিয়াম পাস কিনে ফেলা। মাত্র ৬২ ডলার দিয়ে এই পাস কিনে সম্পূর্ণ বিনামূল্যে ঘুরে ফেলতে পারবেন আপনার পছন্দের প্যারিসের নামজাদা ৬টি জাদুঘর যা কিনা আপনার বাজেট এর মধ্যেই পড়বে।


ফ্রীতে ঘুরতে চাইলে প্যারিসের বিখ্যাত “সেইন” নদীর ধার ঘেঁষে হেঁটে আসতে পারেন। এখানে আপনার দেখা মিলে যাবে স্থানীয় প্যারিসিয়ানদের সাথে। তাদের অনেকেরই দৈনন্দিন জীবনযাত্রার একটি অন্যতম অংশ সেইন নদীর ধারে প্রিয়জনের সাথে হাঁটা। অনেক পর্যটকরাও এখানে ঘুরতে আসেন কারণ জায়গাটা আসলেই খুব সুন্দর।


খাওয়ার জন্য সঠিক সময় ও জায়গা বেছে নিন



প্যারিসের বেশিরভাগ ক্যাফে ও রেস্টুরেন্টগুলোতে খাবারের দাম অনেক বেশী। কিন্তু আপনি চাইলে অনেক কম খরচে খাওয়া সম্ভব। সেজন্য আপনাকে কিছু কৌশল অবলম্বন করতে হবে। যেমন প্যারিসিয়ানরা দিনের সবচেয়ে ভারী খাবারটি সাধারণত সন্ধ্যারাতে খায়, সুতরাং দিনের বেলা প্যারিসের বেশিরভাগ খাবারের রেস্টুরেন্টই ফাঁকা থাকে এবং স্পেশাল অফার চলতে থাকে। তাই একটু আগেভাগে সময় ধরে খেয়ে নিলেই খাবারের খরচ কমানো সম্ভব।


এছাড়া হোস্টেলে খাওয়াটা সেরে নিলেও অনেক টাকা বাঁচানো সম্ভব। বেশিরভাগ হোস্টেলেই রুমসংলগ্ন রান্নাঘর আছে যেখানে আপনি নিজের রান্না নিজেও রেঁধে নিতে পারেন। সুপারমার্কেট থেকে বাজার করে রান্না করলে খাবারের খরচ অর্ধেকেরও নিচে নেমে আসবে। এছাড়া সুপারমার্কেট থেকে স্যান্ডউইচ টাইপের খাবার কিনে নাস্তা সেরে ফেলতে পারেন। এতে সময় ও যাতায়াত খরচ দুইই বাঁচবে।


ওয়াকিং ট্যুর এবং ট্রাভেল অ্যাপ এর সাহায্য নিন



প্যারিস ঘুরে দেখার সবচেয়ে ভালো উপায় ওয়াকিং ট্যুরে অংশ নেয়া। এতে করে আপনি শুধু প্যারিসের সেরা দর্শনীয় স্থানগুলোই দেখতে পাবেন না, যাতায়াত এর খরচ ও পুরোটা বেঁচে যাবে। প্যারিস ওয়াকিং ট্যুর মাত্র ২০ ডলার এর মধ্যেই হয়ে যাবে।


বাজেট ট্রাভেলাররা আইফেল টাওয়ার স্কিপ করতে পারলে ভালো কারণ আইফেল দেখতে গেলে খরচ পড় বেশ। এছাড়া প্যারিস শহরের প্রায় সব জায়গা থেকেই আইফেল টাওয়ার দেখা যায়। দূর থেকে আইফেল দেখে যদি সাধ না মিটে এবং কাছ থেকে দেখতে চান তাহলে অফ-পিক টাইমে গেলে খরচ কম পড়বে। এলিভেটর দিয়ে আইফেল এর ওপরে উঠতে অনেক টাকা লাগে, এরচেয়ে সিঁড়ি দিয়ে বিনা খরচে ওঠাটা বুদ্ধিমানের কাজ হবে।


পরিশেষে,


তো এই ছিলো আমাদের প্যারিস ভ্রমণ নিয়ে বিস্তারিত। ঢাকা থেকে প্যারিস বিমান ভাড়া কত জানতে ভিজিট করুন flightexpert.com। শেনজেন ভিসা ও প্যারিস হোটেল সম্পর্কিত তথ্যের জন্য কল করুন +৮৮-০৯৬১৭-১১১-৮৮৮ নাম্বারে অথবা ইমেইলে যোগাযোগ করুন। 


ব্লগটি ভালো লাগলে ও আরো ব্লগ পড়তে চাইলে ভিজিট করুন আমাদের ব্লগ পেইজটি


Related Blogs:

 

কলকাতা ভ্রমণ গাইডঃ কিভাবে যাবেন ও কোথায় কোথায় ঘুরবেন

ঢাকা থেকে চেন্নাই এর সেরা হাসপাতাল-এ গিয়ে চিকিৎসা নিতে যা যা করা লাগবে

দিল্লী ভ্রমণ গাইডঃ কিভাবে যাবেন ও কোথায় কোথায় ঘুরবেন

বেঙ্গালুরু ভ্রমণঃ দর্শনীয় স্থান ও ভ্রমণ খরচ

সপরিবারে হায়দ্রাবাদ ভ্রমণঃ দর্শনীয় স্থান, ভ্রমণ খরচ ও অন্যান্য

মুম্বাই ভ্রমণঃ দর্শনীয় স্থান ও ভ্রমণ খরচ

কাশ্মীর এর শ্রীনগর ভ্রমণঃ দর্শনীয় স্থান ও ভ্রমণ খরচ

বাংলাদেশীদের জন্য নেপাল ভ্রমণ গাইডঃ ভ্রমণ খরচ ও দর্শনীয় স্থানসমূহ

লন্ডন ভ্রমণ গাইডঃ দর্শনীয় স্থান ও ভ্রমণ খরচ


By Rahat Muna

Thinker & Designer

Share This Post :