হেলসিংকি ভ্রমণঃ শীর্ষ দর্শনীয় স্থান ও ভ্রমণ খরচ

হেলসিংকি ভ্রমণঃ শীর্ষ দর্শনীয় স্থান ও ভ্রমণ খরচ

ফিনল্যান্ডের রাজধানী হেলসিংকি একটি আকর্ষণীয় শহর যা আধুনিকতা এবং ঐতিহ্যের একটি নিখুঁত মিশ্রণ প্রদান করে। শহরটি তার মনোরম স্থাপত্য, সুন্দর পার্ক, সমৃদ্ধ সংস্কৃতি এবং অনন্য রান্নার দৃশ্যের জন্য পরিচিত। আপনি যদি হেলসিংকিতে ভ্রমণের পরিকল্পনা করছেন, তাহলে আপনি একটি ট্রিট করার জন্য আছেন।


এই ব্লগে আপনার হেলসিংকি ভ্রমণে দর্শনীয় স্থান, হেলসিংকি কীভাবে যেতে হবে, হেলসিংকি গিয়ে কোথায় থাকতে হবে এবং হেলসিংকি যেতে কত খরচ হবে এ নিয়ে বিস্তারিত আলোচনা করা হবে। 


তো চলুন শুরু করা যাক। 


হেলসিংকি ভ্রমণঃ দর্শনীয় স্থান 


হেলসিংকিতে দর্শনীয় স্থানগুলোর মধ্যে রয়েছেঃ 


  • সুওমেনলিনা দুর্গ



সুওমেনলিনা দুর্গ একটি ইউনেস্কো কর্তৃক স্বীকৃত বিশ্ব ঐতিহ্যবাহী স্থান যা ১৮ শতকে নির্মিত হয়েছিল। এটি হেলসিংকির অন্যতম জনপ্রিয় আকর্ষণ। দুর্গটি ছয়টি দ্বীপে বিস্তৃত এবং আপনি পায়ে হেঁটে বা বাইকে করে ঘুরে এটি দেখতে পারেন। দুর্গ এবং শহরের ইতিহাস সম্পর্কে আরও জানতে আপনি একটি গাইডেড ট্যুরও নিতে পারেন।


  • হেলসিংকি ক্যাথেড্রাল



হেলসিংকি ক্যাথেড্রাল হল একটি আইকনিক ল্যান্ডমার্ক যা শহরের আকাশরেখায় আধিপত্য বিস্তার করে দাঁড়িয়ে আছ। ক্যাথেড্রালটি ১৯ শতকের মাঝামাঝি সময়ে নির্মিত হয়েছিল এবং এটি তার নিওক্লাসিক্যাল স্থাপত্যের জন্য পরিচিত। আপনি ক্যাথেড্রালের অভ্যন্তরটি ঘুরে দেখতে পারেন, যা অত্যাশ্চর্য ফ্রেস্কো এবং ভাস্কর্য দিয়ে সজ্জিত। 



  • অ্যাটেনিয়াম আর্ট মিউজিয়াম



অ্যাটেনিয়াম আর্ট মিউজিয়াম হেলসিংকির অন্যতম সেরা জাদুঘর যেখানে ফিনিশ শিল্পের বিশাল সংগ্রহ রয়েছে। যাদুঘরটি শহরের কেন্দ্রস্থলে অবস্থিত এবং এর ছাদ থেকে আশেপাশের এলাকার দৃশ্য দেখা যায়।


  • সিবেলিয়াস পার্ক



সিবেলিয়াস পার্ক একটি সুন্দর পার্ক যা বিখ্যাত ফিনিশ সুরকার জঁ সিবেলিয়াসের নামে নামকরণ করা হয়েছে। পার্কটিতে একটি অনন্য স্মৃতিস্তম্ভ আছে যা ৬০০ টিরও বেশি ইস্পাত এর পাইপ দিয়ে তৈরি। স্মৃতিসৌধটির ডিজাইন দেখতে অর্গান এর মতো।  এটি স্থানীয় এবং পর্যটকদের মধ্যে একইরকম ভাবে জনপ্রিয়।


  • মার্কেট স্কয়ার



মার্কেট স্কয়ার খাবারদাবারের জন্য হেলসিংকির একটি অন্যতম প্রাণকেন্দ্র। এটি একটি প্রাণবন্ত বাজার যা তাজা পণ্য থেকে স্যুভেনির পর্যন্ত সবকিছু বিক্রি করে। এছাড়াও আপনি এখানকার খাবারের স্টল এবং রেস্তোরাঁয় ঐতিহ্যবাহী ফিনিশ খাবার উপভোগ করতে পারেন।


  • পাবলিক বাথ



“Sauna” বা পাবলিক বাথ ফিনিশ সংস্কৃতির একটি অবিচ্ছেদ্য অংশ। আপনার হেলসিংকি ট্রিপে এটি অন্যতম একটি অভিজ্ঞতা হয়ে থাকবে। এ শহরে অনেক পাবলিক বাথ আছে। এছাড়া আপনি অনেক হোটেলেও ব্যক্তিগত “Sauna” খুঁজে পেতে পারেন।


  • আইস স্কেটিং



হেলসিংকিতে অংশগ্রহণ করার মতো একটি বিশেষ ক্রীড়া ও বিনোদনের মাধ্যম হল আইস স্কেটিং। এটি এখানে একটি জনপ্রিয় শীতকালীন খেলা। এ শহরে অনেক আউটডোর রিঙ্ক রয়েছে যা জনসাধারণের জন্য উন্মুক্ত এবং আপনি রিঙ্কগুলিতে স্কেট ভাড়া নিতে পারেন।


  • পরভো শহর



পরভো একটি মনোমুগ্ধকর শহর যা হেলসিংকি থেকে মাত্র ৫০ কিলোমিটার দূরে অবস্থিত। শহরটি তার রঙিন কাঠের ঘর, খোয়া বিছানো রাস্তা এবং মধ্যযুগীয় ক্যাথিড্রালের জন্য পরিচিত। আপনি পরভো তে একদিনের ভ্রমণে যেতে পারেন এবং পায়ে হেঁটে বা বাইকে করে শহরটি ঘুরে দেখতে পারেন।



কিভাবে হেলসিংকি যাবেন



ঢাকা থেকে হেলসিংকি যাবার উপায় নিম্নে বর্ণনা করা হলোঃ 


  • ফ্লাইট বুক করুন


হেলসিংকি দেখার জন্য সবচেয়ে সুবিধাজনক এবং জনপ্রিয় পদ্ধতি ঢাকা থেকে হেলসিংকি যাওয়ার ফ্লাইট বুক করা। ঢাকা এবং হেলসিংকির মধ্যে কোন সরাসরি ফ্লাইট নেই, তাই আপনাকে অন্য শহর থেকে সংযোগকারী ফ্লাইট নিতে হবে। এমিরেটস, কাতার এয়ারওয়েজ, তুর্কি এয়ারলাইন্স, এতিহাদ এয়ারওয়েজ এবং ফিন এয়ার সহ বেশ কয়েকটি এয়ারলাইন্স ঢাকা থেকে হেলসিংকিতে ফ্লাইট পরিচালনা করে।


ঢাকা থেকে হেলসিংকি ফ্লাইটের সময়কাল ১০ থেকে ১৫ ঘন্টা হতে পারে, যা এয়ারলাইন এবং লেওভারের সংখ্যার উপর নির্ভর করে। এয়ার টিকিটের মূল্য সিজন এবং বুকিং এর সময়ের উপর ভিত্তি করে পরিবর্তিত হতে পারে, তাই সেরা ডিল পেতে আপনার ফ্লাইটটি আগে থেকেই বুক করার পরামর্শ রইলো।


ঢাকা থেকে হেলসিংকি বিমান ভাড়া কত জানতে ভিজিট করুন flightexpert.com। ফ্লাইট এক্সপার্ট এর মাধ্যমে আপনি সরাসরি আপনার ফ্লাইট বুক করতে পারেন। ফ্লাইট বুক করতে আমাদেরকে +88-09617-111-888 এ কল করুন অথবা আমাদের সাথে যোগাযোগ করুন



  • ভিসা নিন


ঢাকা থেকে হেলসিংকি ভ্রমণের আগে আপনাকে শেনজেন ভিসা ২০২৩ পেতে হবে কারণ ফিনল্যান্ড শেনজেন এলাকার সদস্য। আপনি ঢাকায় ফিনিশ দূতাবাস বা ভিসা আবেদন কেন্দ্রের মাধ্যমে শেনজেন ভিসার জন্য আবেদন করতে পারেন। প্রক্রিয়াটি বেশ কয়েক সপ্তাহ সময় নিতে পারে, তাই ভ্রমণের কয়েক মাস আগে আবেদন করলে ভালো হয়। ভিসার আবেদন করার আগে শেনজেন ভিসা রিকোয়ারমেন্টস গুলো ভালো করে দেখে নেয়া ভাল।


ভিসা প্রক্রিয়াকরণ পরিষেবার জন্য আমাদেরকে +88-09617-111-888 নম্বরে কল করুন অথবা আমাদের সাথে যোগাযোগ করুন


হেলসিংকিতে কোথায় থাকবেন



হেলসিংকি একটি জনপ্রিয় পর্যটন গন্তব্য যেখানে আপনার বাজেট এবং পছন্দ অনুসারে থাকার মতো অনেক জায়গা রয়েছে। নিম্নে হেলসিংকির সেরা বাজেট হোটেলগুলির একটি তালিকা দেয়া হলোঃ


চিপস্লিপ হোস্টেল হেলসিংকি

হোটেল ফিন 

ইন ট্যুরিস্ট হোটেল

হোস্টেল অ্যান্ড অ্যাপার্টমেন্ট ডায়ানা পার্ক

দ্যা ইয়ার্ড হোস্টেল 


ভ্রমণের আগেভাগে আগাম হোটেল বুক করে রাখলে ভালো। হোটেল বুকিং বা যেকোন অনুসন্ধানের জন্য আমাদেরকে +88-09617-111-888 এ কল করুন অথবা আমাদের সাথে যোগাযোগ করুন


হেলসিংকি দেখার জন্য কত খরচ হয়?




হেলসিংকি ভ্রমণ খরচ বিভিন্ন কারণের উপর নির্ভর করে পরিবর্তিত হতে পারে, যেমন বছরের সময়, আপনার ভ্রমণের ধরন এবং আপনার ব্যক্তিগত পছন্দ। এখন আমরা হেলসিংকিতে ভ্রমণের পরিকল্পনা করার সময় বিবেচনা করার জন্য কিছু মূল খরচের বিষয়ে বিস্তারিত বর্ণনা করবঃ 


  • বিমান ভাড়া 


ঢাকা থেকে হেলসিংকি রাউন্ড-ট্রিপ ফ্লাইটের দাম জনপ্রতি প্রায় ১,৫০,০০০-১,৭০,০০০  টাকা থেকে শুরু হয়। আপনি যদি অর্থ সঞ্চয় করতে চান তবে ভ্রমণের অন্তত এক মাস আগে ফ্লাইট বুক করার চেষ্টা করুন। 


ফ্লাইট সম্পর্কিত তথ্য এবং বুকিংয়ের জন্য, আমাদেরকে +88-09617-111-888 নম্বরে কল করুন বা আমাদের সাথে যোগাযোগ করুন


  • হোটেল


হেলসিংকিতে হোটেল খরচ আপনার পছন্দের ধরন এবং এর অবস্থানের উপর ভিত্তি করে পরিবর্তিত হতে পারে। হোস্টেল এবং গেস্টহাউসের মতো বাজেট-বান্ধব বিকল্পগুলির জন্য প্রতি রাতে প্রায় ২,৫০০-৭,০০০ টাকা খরচ হতে পারে। মধ্য-পরিসরের হোটেলগুলির প্রতি রাতে প্রায় ৯,০০০-১৭,০০০ টাকা খরচ হতে পারে। হাই-এন্ড হোটেল এবং বিলাসবহুল হোটেলে প্রতি রাতে ২২,০০০ টাকার বেশি খরচ হতে পারে। হোটেলের সেরা ডিল পেতে আমাদের পরামর্শ থাকবে বিশেষ করে পিক টাইমে ঝামেলা এড়াতে আগেভাগে হোটেল বুক করে রাখুন।


  • খাদ্য ও পানীয়


হেলসিংকিতে খাবার ও পানীয়ের খরচ অন্যান্য ইউরোপীয় শহরের তুলনায় বেশি হতে পারে। একটি মিড-রেঞ্জ রেস্তোরাঁয় এক বেলা সাধারণ খাবারের দাম প্রায় ১,৭০০-২,৮০০  টাকা হতে পারে, যেখানে একটি উচ্চমানের রেস্তোরাঁয় এক বেলা খাবারের দাম ৫,৬০০ টাকার বেশি হতে পারে। এক কাপ কফির দাম প্রায় ৩০০-৫০০ টাকা হতে পারে৷ আপনি যদি টাইট বাজেটে থাকেন তবে সুপারমার্কেট থেকে খাবার কিনে হোটেলে রান্না করে খেতে পারেন।


  • পরিবহন


হেলসিংকিতে পাবলিক ট্রান্সপোর্ট যেমন বাস, ট্রাম এবং মেট্রো সবচেয়ে সুবিধাজনক বিকল্প । একটি টিকিটের দাম প্রায় ৩০০ টাকা, যেখানে এক দিন সারা দিনের পাসের দাম প্রায় ৯০০ টাকার মতো। ট্যাক্সি বেশ ব্যয়বহুল, যার প্রারম্ভিক রেট প্রায় ৫০০ টাকা এবং প্রতি কিলোমিটারে প্রায় ১৫০ টাকা। আপনি যদি হেলসিংকির বাইরে ভ্রমণের পরিকল্পনা করেন, তাহলে একটি গাড়ি ভাড়া নেয়ার কথা বিবেচনা করতে পারেন, যার দাম প্রতিদিন প্রায় ৩,০০০-৫,০০০ টাকা হতে পারে।


  • আকর্ষণ এবং কার্যকলাপ


হেলসিংকির বেশ কয়েকটি শীর্ষ আকর্ষণ রয়েছে দেখার মতো, যেমন হেলসিংকি ক্যাথেড্রাল, সুওমেনলিনা সমুদ্র দুর্গ এবং ফিনিশ জাতীয় জাদুঘর। প্রবেশের খরচ পরিবর্তিত হতে পারে, কিছু আকর্ষণ বিনামূল্যে প্রবেশের অফার করে এবং অন্যগুলি প্রায় ১০০-১৫০ টাকার মতো চার্জ করে৷ আপনি যদি থিয়েটার এবং কনসার্টের মতো সাংস্কৃতিক ক্রিয়াকলাপগুলিতে আগ্রহী হন তবে স্থান এবং আর্টিস্ট এর ওপর নির্ভর করে খরচ পরিবর্তিত হতে পারে।


হেলসিংকি পরিদর্শনের খরচ আপনার ভ্রমণের ধরন এবং ব্যক্তিগত পছন্দের উপর নির্ভর করে পরিবর্তিত হতে পারে। গড়ে, আবাসন, খাবার এবং পরিবহনের জন্য একটি মধ্য-পরিসরের বাজেটে প্রতিদিন প্রায় ৮,০০০-১২,০০০ টাকা খরচ হতে পারে। হেলসিংকি ভ্রমণ করতে চাইলে আমাদের পরামর্শ থাকবে যে আপনি আগে থেকেই আপনার ভ্রমণের পরিকল্পনা করুন এবং আপনার প্রয়োজন অনুসারে একটি বাজেট তৈরি করে নির্দিষ্ট ক্রিয়াকলাপ এবং আকর্ষণগুলির ব্যয় নিয়ে রিসার্চ করুন।


শেষ কথা 


এখন আপনি জানেন যে হেলসিংকির দর্শনীয় স্থানগুলো কি কি, কিভাবে হেলসিংকি যেতে হবে, সেখানে গিয়ে কোথায় থাকতে হবে ইত্যাদি৷ হেলসিংকি একটি আকর্ষণীয় শহর যা আপনি সহজেই এ শহরে এক সপ্তাহ কাটাতে পারেন। আমরা আশা করি যে এই ব্লগটি আপনাকে হেলসিংকি ভ্রমণের অনুপ্রেরণা দিয়েছে।


ফ্লাইট এক্সপার্ট এর সাথে আপনার ফ্লাইট, হোটেল এবং ভিসা প্রসেসিং বুক করতে আমাদেরকে +88-09617-111-888 নম্বরে কল করুন বা আমাদের সাথে যোগাযোগ করুন



Related Blogs:

লন্ডন ভ্রমণ গাইডঃ দর্শনীয় স্থান ও ভ্রমণ খরচ

প্যারিস ভ্রমণ গাইডঃ অল্প বাজেটে কিভাবে প্যারিস ঘুরে আসবেন

নিউ ইয়র্ক ভ্রমণ গাইডঃ দর্শনীয় স্থান ও ভ্রমণ খরচ

টরন্টো ভ্রমণঃ দর্শনীয় স্থান ও ভ্রমণ খরচ

মন্ট্রিয়াল ভ্রমণঃ যেভাবে মন্ট্রিয়াল যাবেন

ম্যানচেস্টার ভ্রমণঃ দর্শনীয় স্থান ও ভ্রমণ খরচ

অ্যামস্টারডাম ভ্রমণঃ অ্যামস্টারডাম গিয়ে কি কি করবেন?

রোম ভ্রমণঃ চিরন্তন শহরে দেখার মতো যা যা আছে

By Rahat Muna

Thinker & Designer

Share This Post :