টেনশনমুক্ত প্লেনযাত্রার জন্য ১০টি প্রয়োজনীয় টিপস

টেনশনমুক্ত প্লেনযাত্রার জন্য ১০টি প্রয়োজনীয় টিপস

আপনি কি আকাশপথে পরবর্তী অ্যাডভেঞ্চার এর পরিকল্পনা করছেন? বিমান ভ্রমণ একজন অভিজ্ঞ বা প্রথমবারের মতো ভ্রমণকারী উভয়ের জন্যই রোমাঞ্চকর এবং ভীতিকর অভিজ্ঞতা হতে পারে। দীর্ঘ লাইন, সিকিউরিটি চেকইন এবং ফ্লাইট মিস করার ভয় এই সমস্ত বিষয়ই বিমান ভ্রমণ সংক্রান্ত উদ্বেগ এর কারণ হতে পারে। কিন্তু ভয় নেই! কারণ আপনার যাত্রাকে মসৃণ ও চাপমুক্ত করতে ১০টি প্রয়োজনীয় টিপস নিয়ে আমরা এসে হাজির হয়েছি।


তো চলুন শুরু করা যাক।


টেনশনমুক্ত আকাশযাত্রার জন্য ১০টি প্রয়োজনীয় টিপস


আপনার টেনশনমুক্ত প্লেনযাত্রার জন্য ১০টি প্রয়োজনীয় টিপস নিচে দেয়া হলোঃ 


  • আগেভাগে পরিকল্পনা করুন



আগে থেকে পরিকল্পনা করে যাত্রা শুরু করুন। প্রয়োজনীয় সব জিনিসের একটি চেকলিস্ট তৈরি করুন: আপনার পাসপোর্ট, টিকিট, ভ্রমণের কাগজপত্র, এবং যে কোন প্রয়োজনীয় ভিসা জায়গামতো আছে কিনা দেখে নিন। আপনার গন্তব্যস্থল এবং এয়ারলাইন রেগুলেশন নিয়ে গবেষণা করুন এবং আপনার কাঙ্ক্ষিত গন্তব্যে ভ্রমণ বা স্বাস্থ্য সংক্রান্ত রিকোয়ারমেন্ট আছে কিনা তা পরীক্ষা করে দেখুন। 


  • আগে বুক করুন



আগে থেকে ফ্লাইট বুকিং করলে শুধু ভালো দামেই পাবেন না, বরং সিট সিলেকশন ও ফ্লাইট টাইমের জন্যও আরো অপশন পাবেন। এতে করে আপনি ভ্রমণ প্ল্যান করার জন্য অনেক সময় পাবেন এবং শেষ মুহূর্তে হোটেল বুকিং এর বাড়তি চাপ হ্রাস পাবে। 


  • হালকা প্যাক করুন



ওভারপ্যাকিং এবং বিমানবন্দরের মধ্য দিয়ে ভারী লাগেজ বহনের ঝামেলা এড়িয়ে চলুন। আপনার যা প্রয়োজন তা-ই প্যাক করুন এবং বিভিন্ন ধরনের পোশাক বেছে নিন, যাতে অনেকগুলো আউটফিট মিক্স অ্যান্ড ম্যাচ করে পরতে পারেন। অতিরিক্ত ব্যাগেজ ফি এড়াতে বাড়ি থেকে বের হওয়ার আগে আপনার লাগেজ ওজন করে নিতে ভুলবেন না।


  • বিমানবন্দরে তাড়াতাড়ি পৌঁছান



আপনার ফ্লাইটের আগে প্রচুর সময় হাতে নিয়ে বিমানবন্দরে পৌঁছালে চেক-ইন এবং সিকিউরিটিতে তাড়াহুড়োর চাপ হ্রাস করে। অধিকাংশ বিমান সংস্থা অভ্যন্তরীণ ফ্লাইটের কমপক্ষে ২ ঘন্টা আগে এবং আন্তর্জাতিক ফ্লাইটের কমপক্ষে ৩ ঘন্টা আগে পৌঁছানোর পরামর্শ দেয়।


  • অনলাইন চেক-ইন ব্যবহার করুন



সময় বাঁচাতে এয়ারলাইন্সের অনলাইন চেক-ইন পরিষেবা ব্যবহার করে লাইন এড়িয়ে যান। এর মাধ্যমে আপনি আপনার আসন নির্বাচন করতে পারবেন, ইলেকট্রনিক পদ্ধতিতে আপনার বোর্ডিং পাস গ্রহণ করতে পারবেন এবং বিমানবন্দরে পৌঁছানোর পর সরাসরি চেক-ইন এর দিকে অগ্রসর হতে পারবেন।


  • ফ্লাইট এর স্ট্যাটাস সম্পর্কে অবগত থাকুন



আপনার ফ্লাইটের স্ট্যাটাস সম্পর্কে অবগত থাকুন। এয়ারলাইনের অ্যাপ ডাউনলোড করে অথবা গেট পরিবর্তন, বিলম্ব, এবং আপনার ভ্রমণ সম্পর্কিত অন্য যে কোনও গুরুত্বপূর্ণ তথ্যের রিয়েল টাইম আপডেটের জন্য তাদের ওয়েবসাইট চেক করুন।


  • ইন-ফ্লাইট বিনোদনের প্রস্তুতি নিয়ে যান



লম্বা ফ্লাইট ক্লান্তিকর ও নীরস লাগতে পারে, তাই বিনোদনের সুযোগ নিয়ে প্রস্তুত হয়ে এয়ারপোর্টে যান। ফ্লাইটের সময় বিনোদনের জন্য আপনার ট্যাবলেট বা ফোনটি সিনেমা, টিভি শো, বই, বা পডকাস্ট দিয়ে ভর্তি করে সাথে রাখুন।


  • হাইড্রেটেড এবং স্ন্যাক স্মার্ট থাকুন



ডিহাইড্রেশন ভ্রমণ সংক্রান্ত চাপ বাড়িয়ে দিতে পারে। তাই ফ্লাইটের আগে ও ফ্লাইটের সময় প্রচুর পানি পান করতে হবে। উপরন্তু, স্বাস্থ্যকর জলখাবার খান যাতে আপনার শক্তি বৃদ্ধি পায় এবং শুধুমাত্র বিমান এর খাবারের উপর নির্ভর করে থাকা এড়ানো যায়।


  • আরামদায়ক পোশাক পরিধান করুন 



আরামদায়ক পোশাক বেছে নিন, কারণ বিমানের তাপমাত্রা বিভিন্ন হতে পারে। স্লিপ-অন জুতো পরলে সিকিউরিটি চেকিং আরও সুবিধাজনক হয়। ট্রাভেল পিলো বা কম্বল সাথে নিয়ে বিমানে উঠলে ভ্রমণের সময় আপনার স্বাচ্ছন্দ্য বৃদ্ধি পাবে।


  • শান্ত থাকুন ও আপনার যাত্রা উপভোগ করুন 



সবশেষে মনে রাখবেন, বিশ্রাম নিন এবং শান্ত থাকুন। ভ্রমণে বাধা আসতে পারে, কিন্তু চাপে পড়লে তা দূর হয়ে যাবে না। গভীর শ্বাস নিন, মনোযোগ অনুশীলন করুন এবং ভ্রমণের এক্সাইটমেন্ট উপভোগ করুন।


কিভাবে দ্রুত এবং সহজে আপনার বিমান টিকিট বুক করবেন



flightexpert.com এ যান। আপনার গন্তব্য, তারিখ এবং যাত্রী সংখ্যা বসিয়ে "সার্চ" বাটনে চাপ দিন। আমাদের কাছে এয়ারলাইন্সের বিশাল ইনভেনটরি রয়েছে যেখানে প্রতিদিন শত শত ফ্লাইট যাওয়া আসা করে। সেখান থেকে আপনার পছন্দের ফ্লাইটটি বেছে নিন এবং "বুক নাও" টিপুন। পেমেন্ট করুন এবং টিকিট এর সফট কপি মেইলে রিসিভ করুন। 


টিকিটের দাম ক্রয়ের ঋতু এবং সময়ের উপর নির্ভর করে পরিবর্তিত হয়, তাই আপনি যদি আগে থেকে বা অফ-পিক সিজনে আপনার টিকিট বুক করেন তবে দুর্দান্ত ডিল পেতে পারেন। টাকা বাঁচাতে ভ্রমণের অন্তত এক মাস আগে আপনার টিকিট বুক করুন।


এছাড়াও আপনি আমাদেরকে +88-09617-111-888 এ কল করতে পারেন বা আরও তথ্যের জন্য আমাদের সাথে যোগাযোগ করতে পারেন।


শেষ কথা


তো এই ছিলো টেনশনমুক্ত আকাশযাত্রার জন্য ১০টি প্রয়োজনীয় টিপস। এই টিপসগুলো মেনে চললে আপনি আপনার ভ্রমণকে আরও উপভোগ্য ও চাপমুক্ত করতে পারবেন। আমরা আপনার ভ্রমণের অভিজ্ঞতা যতটা সম্ভব মসৃণ করতে প্রতিশ্রুতিবদ্ধ, যাতে আপনি আপনার গন্তব্যে অবিস্মরণীয় স্মৃতি তৈরিতে মনোনিবেশ করতে পারেন। 


আমাদের সাথে বিমান টিকেট, হোটেল রিজার্ভেশন বা ভিসা প্রসেসিং সার্ভিসেস বুক করতে ভিজিট করুন flightexpert.com অথবা আমাদের কল করুন +88-09617-111-888 নম্বরে অথবা আমাদের সাথে যোগাযোগ করুন

By Rahat Muna

Thinker & Designer

Share This Post :