ফুল-টাইম চাকরি নিয়ে ভ্রমণঃ কীভাবে আপনার ঘুরে বেড়ানোর শখ মেটাবেন

ফুল-টাইম চাকরি নিয়ে ভ্রমণঃ কীভাবে আপনার ঘুরে বেড়ানোর শখ মেটাবেন

এই সুন্দর পৃথিবীর শ্বাসরুদ্ধকর ল্যান্ডস্কেপ ও প্রাণবন্ত সংস্কৃতির স্বাদ নেয়ার জন্য ভ্রমণের ইচ্ছা কম বেশী সব ভ্রমণপিপাসুর হৃদয়েই গেঁথে আছে। কিন্তু যারা ফুল-টাইম চাকরি করেন তাদের জন্য কাজের প্রতিশ্রুতি ও ভ্রমণের আকাঙ্ক্ষার ভারসাম্য বজায় রাখা কঠিন হয়ে ওঠে।  


তাই এই ব্লগে আমরা আপনার পেশাদার প্রতিশ্রুতি বজায় রেখে কিভাবে আরো ভ্রমণ করা যায় সে সম্পর্কে আপনাকে কিছু টিপস দিতে এসেছি। কিছু কৌশল ব্যবহার করলেই আপনার ক্যারিয়ারের লক্ষ্যগুলির সাথে আপোষ না করে আপনি আপনার ভ্রমণের স্বপ্নকে বাস্তবে পরিণত করতে পারেন।  


ফুল-টাইম চাকরি নিয়ে ভ্রমণঃ কীভাবে আপনার ঘুরে বেড়ানোর শখ মেটাবেন


একটি ফুল-টাইম চাকরির সাথে আরও ভ্রমণ করার উপায়গুলোর একটি তালিকা নিম্নে দেয়া হলোঃ 


উইকেন্ড ও সরকারী ছুটির সর্বোচ্চ ব্যবহার করুন


ফুল-টাইম চাকরির সাথে সাথে নিয়মিত বিরতিতে ভ্রমণের চাবিকাঠি হলো কার্যকর পরিকল্পনা। বছরের শুরুতেই সরকারী ছুটির তালিকা দেখে ভ্রমণ প্ল্যান রেডি করে রাখুন। আপনার সুবিধা মতো সরকারী ছুটির দিনগুলো ব্যবহার করুন। এছাড়াও সরকারী ছুটির দিনগুলোর সাথে উইকেন্ড বা আপনার বরাদ্দ ছুটির সময়কে একত্রিত করে আপনি দীর্ঘ ভ্রমণের সুযোগ তৈরি করতে পারেন।


ওয়ার্ক ফ্রম হোম নিতে পারেন


ওনেক সময় নিয়ে একটু দূরে কোথাও যেতে চাইলে আপনার বসের সাথে বিকল্প কাজের ব্যবস্থা নিয়ে আলোচনা করতে পারেন। যদি আপনার অফিস অনুমতি দেয় তবে ওয়ার্ক ফ্রম হোম সেটআপ নিয়ে ভ্রমণে গিয়ে সেখান থেকেই নিজের সুবিধামতো সময়ে অফিসের কাজ সেরে নিতে পারেন। এতে আপনি বিভিন্ন অবস্থান থেকে কাজও করতে পারবেন আবার অতিরিক্ত ছুটিও নেয়া লাগবে না। এতে করে আপনি আপনার পেশাদার প্রতিশ্রুতি বজায় রাখতে পারবেন।


উইকেন্ডে ছোট ছোট ট্রিপে যান 


সেই দিন আর নেই যখন ভ্রমণ মানেই সপ্তাহব্যাপী ছুটি নিতে হতো। বর্তমানে "মাইক্রো-ট্রিপ" বা "উইকএন্ড গেটওয়ে" টার্মগুলোর প্রচলন চলছে খুব। আশেপাশের গন্তব্যগুলো খুঁজে বের করুন যেখানে ট্রেন, গাড়ি বা স্বল্প দূরত্বের ফ্লাইটে কয়েক ঘন্টার মধ্যে পৌঁছানো যায়। যেসব গন্তব্যে খুব সহজে অল্প সময়ে যাওয়া যায় সেগুলো উইকেন্ডেই সেরে নিতে পারেন। এই ধরণের ছোট ট্রিপ একইসাথে আপনার মনকে চনমনে করে তুলবে আবার বাড়তি ছুটি নেয়ার ও দরকার পড়বে না।


একটি ভ্রমণ তহবিল তৈরি করুন


আপনার ভ্রমণ পরিকল্পনা বাস্তবায়িত করতে অর্থ একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আপনার মাসিক আয়ের একটি অংশ আলাদা করে একটি ডেডিকেটেড ট্রাভেল ফান্ড প্রতিষ্ঠা করুন। এই তহবিলে ধারাবাহিকভাবে অবদান রাখার মাধ্যমে আপনি ধীরে ধীরে আপনার অ্যাডভেঞ্চারগুলোর অর্থায়নের ব্যবস্থা করতে পারবেন। অপ্রয়োজনীয় খরচ কমানো এবং আপনার ভ্রমণের লক্ষ্যগুলিকে অগ্রাধিকার দেওয়া আপনাকে আরও ঘন ঘন ভ্রমণে যেতে সাহায্য করবে।


ব্যক্তিগত এবং অবৈতনিক ছুটির সর্বাধিক ব্যবহার করুন


অনেক অফিস ফুল-টাইম চাকরির ক্ষেত্রে ব্যক্তিগত বা অবৈতনিক ছুটির বিকল্পও অফার করে। যদিও এগুলি নরমাল ছুটির দিনগুলির মতো নয় তবুও এগুলো আপনাকে ছোট একটা ট্রিপের জন্য প্রয়োজনীয় সময় এবং অতি প্রয়োজনীয় মানসিক বিশ্রাম দিতে পারে। আপনার বসের সাথে আলোচনা করে দেখুন এই বিকল্প সুবিধা নেয়া যার কিনা এবং নেয়ার সময় নিশ্চিত করুন যে আপনি কোম্পানির নীতিগুলি অনুসরণ করছেন।  


কিভাবে দ্রুত এবং সহজে আপনার টিকিট বুক করবেন



flightexpert.com এ যান। আপনার গন্তব্য, তারিখ এবং যাত্রী সংখ্যা বসিয়ে "সার্চ" বাটনে চাপ দিন। আমাদের কাছে এয়ারলাইন্সের বিশাল ইনভেনটরি রয়েছে যেখানে প্রতিদিন শত শত ফ্লাইট যাওয়া আসা করে। সেখান থেকে আপনার পছন্দের ফ্লাইটটি বেছে নিন এবং "বুক নাও" টিপুন। পেমেন্ট করুন এবং টিকিট এর সফট কপি মেইলে রিসিভ করুন। 


টিকিটের দাম ক্রয়ের ঋতু এবং সময়ের উপর নির্ভর করে পরিবর্তিত হয়, তাই আপনি যদি আগে থেকে বা অফ-পিক সিজনে আপনার টিকিট বুক করেন তবে দুর্দান্ত ডিল পেতে পারেন। টাকা বাঁচাতে ভ্রমণের অন্তত এক মাস আগে আপনার টিকিট বুক করুন।


এছাড়াও আপনি আমাদেরকে +88-09617-111-888 এ কল করতে পারেন বা আরও তথ্যের জন্য আমাদের সাথে যোগাযোগ করতে পারেন।


উপসংহার


ফুল-টাইম চাকরি এবং ভ্রমণের মধ্যে ভারসাম্য বজায় রাখা সত্যিই একটি চ্যালেঞ্জ, তবে অসম্ভব নয়। ফ্লাইট এক্সপার্ট আপনাকে আপনার প্রফেশনালিজম বজায় রেখে আপনার ভ্রমণের স্বপ্ন পূরণ করতে উৎসাহিত করে। এই কৌশলগুলি ব্যবহার করে আপনি আপনার পেশাদার জীবন এবং বিশ্ব অন্বেষণ করার আপনার ইচ্ছার মধ্যে একটি সুরেলা ভারসাম্য স্থাপন করতে পারেন। 


মনে রাখবেন, হাজার মাইলের যাত্রা একটি একক পদক্ষেপ দিয়ে শুরু হয় - এবং প্রতিটি অ্যাডভেঞ্চার, যতই ছোট হোক না কেন, আপনাকে সত্যিকারের গ্লোবেট্রোটার হওয়ার এক ধাপ কাছাকাছি নিয়ে আসে।

By Rahat Muna

Thinker & Designer

Share This Post :