আপনার পোষা প্রাণীটিকে নিয়ে কিভাবে বিদেশ ভ্রমণ করবেন?

আপনার পোষা প্রাণীটিকে নিয়ে কিভাবে বিদেশ ভ্রমণ করবেন?

আপনি যদি একজন পেট লাভার হন তবে এই ব্লগটি আপনার জন্য। 

আপনি কি আপনার প্রিয় পোষা প্রাণীটিকে নিয়ে দেশ বিদেশ ঘুরতে চান? 

আপনার প্রাণপ্রিয় পোষা বিড়াল বা কুকুর ছানাটিকে নিয়ে বিশ্বের এক প্রান্ত থেকে আরেক প্রান্তে যেতে চাইলে বেশ কিছু জিনিস প্রয়োজন।


এই গাইডে আমরা আপনার পোষা প্রাণীটিকে নিয়ে কিভাবে বিমানে করে বিদেশ ভ্রমণ করবেন সে বিষয়ে বিস্তারিত আলোচনা করবো।


তো চলুন শুরু করা যাক।



আপনার পোষা প্রাণীটিকে নিয়ে কিভাবে ভ্রমণ করবেন?


আপনার পোষা প্রাণীটিকে নিয়ে কীভাবে বিমানে করে বিদেশ ভ্রমণ করবেন সে সম্পর্কে নীচে ধাপে ধাপে আলচনা করা হলোঃ


  1. নিয়মকানুন জেনে নিন


এয়ার টিকেট বুক করার আগে আপনার পছন্দের এয়ারলাইনের পোষা প্রাণী ভ্রমণ সংক্রান্ত নিয়মকানুন ও নির্দেশাবলী জেনে নিন । এয়ারলাইন কোম্পানিগুলোর পোষ্য প্রাণী ভ্রমণের নিজস্ব কিছু নীতি এবং নির্দেশিকা রয়েছে যার মধ্যে পোষা প্রাণীর পাসপোর্ট, পোষা প্রাণীর ক্যারিয়ার, হেলথ সার্টিফিকেট, টিকা এবং ফি সম্পর্কে বিস্তারিত তথ্য দেয়া থাকে। 


বাংলাদেশে আপনি একজন পশু চিকিৎসকের কাছ থেকে আপনার পোষা প্রাণীর জন্য পাসপোর্ট বানিয়ে নিতে পারেন।


আপনি এয়ার টিকেট করার আগে যে এয়ারলাইনের মাধ্যমে ভ্রমণ করতে চান তাদের হটলাইন নাম্বারে  কল করুন এবং নিশ্চিত হয়ে নিন যে তারা আপনার আদরের পোষা প্রাণীটির জন্য ঝামেলাহীনভাবে বোর্ডিং প্রক্রিয়া নিশ্চিত করতে পারবে।


  1. বহন করার জন্য সঠিক ক্যারিয়ার(carrier) বেছে নিন


ভ্রমণের সময় আরাম এবং নিরাপত্তা নিশ্চিত করতে আপনার পোষা প্রাণীটির জন্য সঠিক ক্যারিয়ার নির্বাচন করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। এয়ারলাইনস এর নিয়ম অনুযায়ী

 পোষাপ্রাণী ক্যারিয়ারের নিম্নলিখিত বৈশিষ্ট্যগুলো থাকতে হবে:


  • ক্যারিয়ারের নীচের অংশ ওয়াটারপ্রফ 

  • পর্যাপ্ত বায়ুচলাচল-সম্পন্ন 

  • আপনার পোষা প্রাণী দাঁড়াতে, ঘুরে দাঁড়াতে এবং আরামে শুয়ে থাকতে পারে

  • আপনার পোষা প্রাণীর নাম, আপনার ঠিকানা ও ফোন নাম্বার এবং যেকোনো প্রয়োজনীয় তথ্যসহ লেবেল 


  1. পোষা প্রাণীটিকে ভ্রমণের জন্য প্রস্তুত করুন


আপনার পোষা প্রাণীকে যাত্রার আগে তাদের ক্যারিয়ারের সাথে অভ্যস্ত হতে সাহায্য করুন যাতে তারা এতে সময় কাটাতে পারে এবং ধীরে ধীরে তাদের দীর্ঘ সময় ক্যারিয়ারে থাকার সাথে মানিয়ে নিতে পারে। যাত্রার সময় আপনার পোষা প্রাণীকে আরামদায়কভাবে থাকতে সহায়তা করার জন্য খাদ্য, পানি, ওষুধ, বিছানাপত্র এবং খেলনা প্যাক করুন। সেইসাথে নিশ্চিত করুন যে আপনার পোষা প্রাণী বোর্ডিং করার আগে প্রচুর ব্যায়াম করেছে।


  1. কেবিন না কার্গো হোল্ড? নিশ্চিত হয়ে নিন 


আপনার আদরের পোষা প্রাণীটি কেবিনে না কার্গো হোল্ডে যাবে এয়ারলাইন এর সাথে কথা বলে নিশ্চিত করুন। আপনার টিকিট বুক করার আগে তারা কেবিনে পোষা প্রাণী এলাও করে কিনা জিজ্ঞেস করে নিন। কিছু এয়ারলাইন্স পোষা প্রাণীকে তাদের মালিকদের সাথে কেবিনে ভ্রমণ করার অনুমতি দেয়, অন্যদের ক্ষেত্রে পোষা প্রাণীকে কার্গো হোল্ডে ভ্রমণ করতে হয়। এছাড়াও ভ্রমণ করার আগে পোষা প্রাণী-বান্ধব বাসস্থানের প্রাপ্যতা এবং সংশ্লিষ্ট কোনো ফি বা নিষেধাজ্ঞা আছে কিনা জেনে নিন।


  1. প্রি-বোর্ডিং পদ্ধতি অনুসরণ করুন


ভ্রমণের দিনে চেক-ইন এবং প্রি-বোর্ডিং পদ্ধতির জন্য পর্যাপ্ত সময় পেতে তাড়াতাড়ি বিমানবন্দরে পৌঁছান। চেক-ইন করার সময় এয়ারলাইন কর্মীদের জানান যে আপনি একটি পোষা প্রাণীর সাথে ভ্রমণ করছেন এবং হেলথ রেকর্ড, ভাক্সিন কার্ড এবং আইডেন্টিফিকেশন ট্যাগ সহ প্রয়োজনীয় ডকুমেন্টেশন প্রদান করুন। আপনার পোষা প্রাণীকে নিরাপদে পরিবহনের জন্য এয়ারলাইনের নির্দেশাবলী অনুসরণ করুন এবং বোর্ডিং প্রক্রিয়া জুড়ে প্রয়োজনীয় ডকুমেন্টেশন দেখানোর জন্য প্রস্তুত থাকুন।


  1. আপনার পোষা প্রাণীটির আরাম এবং নিরাপত্তা নিশ্চিত করুন


পুরো যাত্রা জুড়ে নিয়মিত খাবার, হাইড্রেশন এবং বাথরুমের বিরতি প্রদান করে আপনার পোষা প্রাণীর আরাম এবং নিরাপত্তাকে অগ্রাধিকার দিন। পাবলিক স্পেসে থাকাকালীন সর্বদা তাদের লিশ ধরে রাখুন এবং অপরিচিত পরিবেশে তাদের আচরণ এবং স্বাচ্ছন্দ্যের মাত্রা সম্পর্কে সচেতন থাকুন। তাদের স্ট্রেস বা অস্বস্তি হয় কিনা লক্ষ্য করুন এবং প্রয়োজনে পশুচিকিৎসকের কাছে নিয়ে যান। উপরন্তু, যাত্রার সময় আপনার পোষা প্রাণীর মঙ্গল নিশ্চিত করার জন্য যেকোন অনবোর্ড পোষ্য সুবিধা বা সুযোগ-সুবিধা সম্পর্কে সচেতন থাকুন।


  1. একসাথে যাত্রা উপভোগ করুন


সর্বোপরি, আপনার পোষা প্রাণীর সাথে ভ্রমণ দীর্ঘস্থায়ী স্মৃতি তৈরি করার এবং আপনাদের মধ্যের বন্ধনকে শক্তিশালী করার একটি দুর্দান্ত সুযোগ। অ্যাডভেঞ্চারকে আলিঙ্গন করুন, আপনার লোমশ বন্ধুর সাথে ভাগ করা মুহূর্তগুলি উপভোগ করুন এবং একসাথে নতুন গন্তব্যগুলো অন্বেষণ করার আনন্দ নিন। সাবধানের সাথে পরিকল্পনা এবং প্রস্তুতির নিলে আপনার পোষা প্রাণীটিকে আপনার সাথে নিয়ে যাওয়া আপনাদের দুজনের জন্যই একটি অবিস্মরণীয় অভিজ্ঞতা হতে পারে।


ফ্লাইট এক্সপার্ট এর সাহায্যে আপনার পোষা প্রাণীটিকে নিয়ে একটি অসাধারণ অ্যাডভেঞ্চারের জন্য প্রস্তুত হন


আপনার বিশ্বস্ত ভ্রমণ সঙ্গী হিসেবে ফ্লাইট এক্সপার্ট আপনার এবং আপনার পোষা প্রাণীদের জন্য একটি আরামদায়ক ও চাপমুক্ত ভ্রমণ নিশ্চিত করার জন্য সর্বদা নিবেদিত। বিশেষজ্ঞ টিপস এবং পরামর্শ থেকে শুরু করে পোষা প্রাণী-বান্ধব ভ্রমণের অপশন এবং থাকার ব্যবস্থা– পোষা প্রাণীকে নিয়ে ভ্রমণ কর‍তে যা যা সহায়তা লাগে আমাদের কাছে পাবেন। সুতরাং, আপনার ব্যাগ প্যাক করুন, আপনার আদরের পোষা প্রাণীটিকে সাথে নিন এবং ফ্লাইট এক্সপার্ট এর সাথে আপনার পরবর্তী অ্যাডভেঞ্চারের উদ্দেশ্যে যাত্রা শুরু করুন।


আমাদের ফ্লাইট, হোটেল বা ভিসা প্রসেসিং পরিষেবা বুক করতে ভিজিট করুন flightexpert.com বা +88-09617-111-888 নম্বরে কল করুন বা আমাদের সাথে যোগাযোগ করুন

By Rahat Muna

Thinker & Designer

Share This Post :