বেঙ্গালুরু ভ্রমণঃ দর্শনীয় স্থান ও ভ্রমণ খরচ

বেঙ্গালুরু ভ্রমণঃ দর্শনীয় স্থান ও ভ্রমণ খরচ

বেঙ্গালুরু চিকিৎসা সেবা ও প্রযুক্তির কেন্দ্র হিসেবে ভারতের বড় শহরগুলোর মধ্যে আলাদা অবস্থান করে নিয়েছে। বিখ্যাত কার্ডিয়াক সার্জন দেবি শেঠির কাছে চিকিৎসা নিতে প্রতিবছর হাজার হাজার বাঙালি ছুটে যান বেঙ্গালুরুতে। এছাড়া বিশ্বের নামকরা সব আইটি কোম্পানির দক্ষিণ এশিয়ার মূল অফিস রয়েছে বেঙ্গালুরুতে যা একে এশিয়ার “সিলিকন ভ্যালী” হিসেবে আখ্যায়িত করেছে। বাংলাদেশ থেকে অনেকেই কাজের বা চিকিৎসার উদ্দেশ্যে বেঙ্গালুরু গিয়ে থাকেন। তাদের জন্যই মূলত এই ব্লগ।


এই ব্লগে থাকছে আপনার বেঙ্গালুরু ভ্রমণে কোথায় কোথায় যাবেন, কী কী করবেন, বেঙ্গালুরুর খাবার ও ঢাকা টু বেঙ্গালুরু ফ্লাইট সংক্রান্ত সকল তথ্য।


বেঙ্গালুরু ভ্রমণে কোথায় কোথায় যাবেন ও কী কী করবেন


প্রযুক্তি ও চিকিৎসার দিক দিয়ে বেঙ্গালুরু ভারতের অন্য সব শহর থেকে অনেক এগিয়ে আছে। তাই বেঙ্গালুরুর কথা বললে সবার মাথায় আগে এই দুটি জিনিসই আসে। কিন্তু আপনি কি জানেন যে ভারতের সিলিকন ভ্যালী হিসেবে পরিচিত বেঙ্গালুরু একসময় “সিটি অফ গার্ডেন” বা বাগানের শহর হিসেবে পরিচিত ছিলো? বেঙ্গালুরুতে রয়েছে বেশ কিছু সুন্দর দর্শনীয় স্থান যা আপনার বেঙ্গালুরু ট্রিপকে দিতে পারে নতুন মাত্রা। আসুন দেখে নেই বেঙ্গালুরুর দর্শনীয় স্থানগুলো কি কিঃ


কাবন পার্ক



কাবন পার্ককে আখ্যায়িত করা হয় বেঙ্গালুরুর “শ্বাসনালী” হিসেবে। সর্বসাধারণের জন্য খোলা বেঙ্গালুরুর এই পাবলিক পার্কটি শহরের ঠিক মাঝখানে অবস্থিত। বিশাল এই পার্কটি ৩০০ একর জায়গার ওপর অবস্থিত। গাছগাছালিতে ভরা, প্রাণচাঞ্চল্যে ভরপুর পার্কটি বেঙ্গালুরুবাসিদের অত্যন্ত প্রিয়। দুর্লভ প্রজাতির বেশ কিছু গাছের দেখা পাওয়া যায় এখানে। পার্কের ভেতর একটি জাদুঘর, কণাটক হাই কোর্ট, এবং একটি মেমোরিয়াল হল রয়েছে। এছাড়াও পার্কটির প্রতিষ্ঠাতা মার্ক কাবন এর একটি ভাস্কর্যও রয়েছে কাবন পার্কে।


লালবাগ বোটানিক্যাল গার্ডেন



বেঙ্গালুরুর লালবাগ বোটানিক্যাল গার্ডেনটি তৈরি করেন টিপু সুলতান। বাগানটিতে তিনি ফ্রান্স, পারস্য বা ইরান, এবং আফগানিস্থান থেকে বিরল প্রজাতির গাছপালা এনে সবাইকে তাক লাগিয়ে দিয়েছিলেন। কালক্রমে এটি সরকারি বোটানিক্যাল গার্ডেনের মর্যাদা পেয়েছে। এখানে রয়েছে ৩০০০ মিলিয়ন বছরের পুরানো শিলাপাথর যা এখানকার একটি অন্যতম প্রধান আকর্ষণ। এছাড়াও আছে টিপু সুলতানের সময়কার বিখ্যাত গ্লাস হাউস যেখানে প্রতি বছর বার্ষিক ফুলের প্রদর্শনী অনুষ্ঠিত হয়। জানুয়ারি এবং আগস্টে গেলে আপনি এ ফুলের প্রদর্শনী দেখতে পাবেন।


ব্যানারঘাটা ন্যাশনাল পার্ক



ভারতের অন্যতম জাতীয় উদ্যান বেঙ্গালুরু ব্যানারঘাটা ন্যাশনাল পার্ক। ১৯৭০ সালে স্থাপিত এই উদ্যানটিকে ১৯৭৪ সালে জাতীয় উদ্যান ঘোষনা করা হয়। ২৬০ কিলোমিটার এলাকা নিয়ে অবস্থিত বিশাল এই পার্কটির ছোট একটি অংশে বন্য প্রাণীরা খোলা আকাশের নীচে ছুটে বেড়ায় যেখানে সাফারি গাড়ি নিয়ে পর্যটকরা তাদের একদম কাছ থেকে দেখার সুযোগ পায়। পার্কটিতে রয়েছে কিছু প্রাচীন মন্দির যেখানে স্থানীয়রা প্রার্থনা করে। এছাড়াও এখানে ট্রেকিং ও হাইকিং এর সুযোগ রয়েছে। এই জাতীয় উদ্যানটির ভেতর ৬টি গ্রাম রয়েছে যেগুলোতে গবাদি পশু যেমন গরু, ভেড়া ইত্যাদি লালনপালন করা হয়।


লুম্বিনি গার্ডেনস



একাধারে ওয়াটার পার্ক ও ইকো পার্ক হিসেবে কাজ করা লুম্বিনি গার্ডেনস দেড় কিলোমিটার এলাকা নিয়ে অবস্থিত। এখানে সুইমিং পুল, লেকে বোটিং সহ নানানরকম মজার মজার রাইডে চড়ার সুযোগ আছে আর আশেপাশের সবুজ গাছগাছালিতে ভরা ল্যান্ডস্কেপ অত্যন্ত নয়নাভিরাম। এখানে নিয়মিত গেট টুগেদার ও পার্টির আয়োজন করা হয়। একসাথে ৫,০০০ মানুষের জায়গা হয়ে যাবে এখানে অনায়াসেই।


বেঙ্গালুরু প্যালেস



ইংল্যান্ডের উইন্ডসর ক্যাসেলের আদলে তৈরি বেঙ্গালুরু প্যালেস একটি রাজকীয় প্রাসাদ। এটি আগে পাবলিক ইভেন্ট ও কনসার্টের আয়োজনে ব্যবহৃত হতো। বর্তমানে এটি শুধু ট্যুরিস্টদের জন্য খোলা। ৪৫৪ একরের প্যালেসটির ভেতর একটি বিনোদনমূলক পার্ক, ৩৪ টি বেডরুম ও একটি পুল রয়েছে। এই রাজকীয় প্রাসাদ বিল্ডিংটি প্রায় ১ একরের মতো বিস্তৃত এবং এর আশেপাশে নিরাপত্তার জন্য অনেকগুলো ওয়াচ টাওয়ার রয়েছে। প্যালেসের ভেতর প্রাচীন কাঠের কাজ, অসাধারণ কিছু তৈলচিত্র এবং মোটিফের নিদর্শন দেখা যায়।

টিপু সুলতান এর গ্রীষ্মকালীন প্যালেস



গরম পড়লে টিপু সুলতান মহীশুর থেকে চলে যেতেন তাঁর গ্রীষ্মকালীন প্রাসাদে। ১৬০টি কাঠের পিলারের ওপর তৈরি প্রাসাদটি দোতলা, উপরে চারটি ঘর আছে। প্রাসাদটির দুদিক খোলা। দোতলায় ওঠার জন্য চারটি সিঁড়ি আছে চার কোণে। দুদিকে দুটি ঝুলন্ত ব্যালকনি আছে। টিপু সুলতান নিহত হলে এই প্রাসাদটি ব্রিটিশদের হাতে চলে যায় এবং ব্রিটিশরা এটিকে তাদের প্রশাসনিক সদর দফতর হিসাবে ব্যাবহার করা শুরু করে। এখন এটি বেঙ্গালুরুর অন্যতম পর্যটক আকর্ষন। প্রাসাদের সামনে ছোট্ট একটি ফুলের বাগান দেখতে পাবেন।


বেঙ্গালুরু কিভাবে যাবেন



বেঙ্গালুরু ভ্রমণে যেতে হলে আপনাকে অনলাইনে ইন্ডিয়ান ভিসার জন্য আবেদন করতে হবে। ইন্ডিয়ান ভিসা সম্পর্কে বিস্তারিত জানতে আমাদের কল করুন +৮৮-০৯৬১৭-১১১-৮৮৮ নাম্বারে অথবা ইমেইলে যোগাযোগ করুন


বিমান বাংলাদেশ এয়ারলাইন্স, ভিস্তারা, ইন্ডিগো এয়ার ও স্পাইসজেট এর বেশ কটি ফ্লাইট প্রতিদিন ঢাকা থেকে দিল্লির উদ্দেশ্যে ছেড়ে যায়। এই ফ্লাইটগুলোতে সাধারণত কলকাতা বা দিল্লির ট্রানজিট থাকে। ট্রানজিটের সময়ের পার্থক্যের ওপর নির্ভর করে বিমান ভাড়া। ঢাকা টু বেঙ্গালুরু বিমান ভাড়া ২০২২ ও ফ্লাইট শিডিউল সম্পর্কে জানতে ঘুরে আসুন ভিজিট করুন flightexpert.com। কমপক্ষে ১৫ দিন আগে টিকেট কাটলে ভাড়া অনেক কমে পাবেন।  


ট্রানজিট ফ্লাইটে ঢাকা থেকে বেঙ্গালুরু পৌঁছাতে লাগে কমপক্ষে পাঁচ ঘন্টা। ৩-৫ দিন সময় হাতে নিয়ে বেঙ্গালুরু ঘুরতে যেতে পারলে ভালো। 


বেঙ্গালুরু গিয়ে কোথায় থাকবেন



বেঙ্গালুরুর সেরা হোটেলগুলো হচ্ছেঃ




মাঝারি মানের ভালো হোটেলগুলোতে ৭,০০০ টাকার মধ্যে ভালো রুম পাওয়া যাবে। বাজেট হোটেলগুলোতে ৯০০-১,০০০ এর মধ্যেই রুম পাওয়া যায়। এছাড়া একা ভ্রমন করলে স্টুডেন্ট হোস্টেলেও থাকতে পারেন।


বেঙ্গালুরু গিয়ে কি খাবেন



গরম গরম “ইডলি”, নরম নরম “ভাডা” এবং মুচমুচে “ডোসা” নিঃসন্দেহে বেঙ্গালুরুর সেরা খাবার। এই খাবারগুলো খুবই সহজলভ্য, দামে কম আবার খেতেও অনেক মজা। এগুলোর সাধারণত “সাম্ভার” ও নারিকেলের চাটনী দিয়ে সার্ভ করা হয়।


এছাড়াও ম্যাঙ্গালোর বান, ভাডা পাও, উত্তাপাম, স্যান্ডুইচ, পারাঠা, কাবাব, গোবি মাঞ্চুরিয়ান, চাট, পানিপুরি বেঙ্গালুরুর বিখ্যাত খাবার। 


বেঙ্গালুরু ভ্রমণ খরচঃ বেঙ্গালুরু যেতে কত টাকা লাগে



বেঙ্গালুরু ঘুরতে যাওয়ার আগে সব মিলিয়ে কত টাকা লাগতে পারে সে ব্যপারে ধারণা থাকা জরুরি। বেঙ্গালুরু ভ্রমণ খরচ নিম্নরুপঃ


রিটার্ন বিমান ভাড়া - জনপ্রতি ২৫,০০০- ৩০,০০০ টাকা (যত আগে টিকেট কাটবেন তত কমে পাবেন)

হোটেল রুম ভাড়া - প্রতি রাত ৬,০০০- ৭,০০০ টাকা  

সিম কার্ড - ১,২০০ টাকা

খাবার - দিন প্রতি ১,৫০০ টাকা


সুতরাং, সব মিলিয়ে ৫ দিনের বেঙ্গালুরু ভ্রমণে যাতায়াত খরচ ও প্রবেশ ফি বাদে আপনার মোট খরচ হতে পারে প্রায় ৭০,০০০ টাকা। হোটেল রুম ও খাবার খরচে সাশ্রয়ী হলে খরচ আরো অনেক কমানো সম্ভব।


পরিশেষে,


তো এই ছিলো বেঙ্গালুরু ভ্রমণ নিয়ে বিস্তারিত। ঢাকা থেকে বেঙ্গালুরু বিমান ভাড়া কত জানতে ভিজিট করুন flightexpert.com। ইন্ডিয়ান ভিসা ও বেঙ্গালুরু হোটেল সম্পর্কিত তথ্যের জন্য কল করুন +৮৮-০৯৬১৭-১১১-৮৮৮ নাম্বারে অথবা ইমেইলে যোগাযোগ করুন


ব্লগটি ভালো লাগলে ও আরো ব্লগ পড়তে চাইলে ভিজিট করুন আমাদের ব্লগ পেইজটি


আমাদের ভারত ভ্রমণ রিলেটেড অন্যান্য ব্লগগুলোঃ


কলকাতা ভ্রমণ গাইডঃ কিভাবে যাবেন ও কোথায় কোথায় ঘুরবেন

ঢাকা থেকে চেন্নাই এর সেরা হাসপাতাল-এ গিয়ে চিকিৎসা নিতে যা যা করা লাগবে

দিল্লী ভ্রমণ গাইডঃ কিভাবে যাবেন ও কোথায় কোথায় ঘুরবেন

By Rahat Muna

Thinker & Designer

Share This Post :