পোল্যান্ডের ওয়ার্‌শ' ভ্রমণঃ দর্শনীয় স্থান ও ভ্রমণ খরচ

পোল্যান্ডের ওয়ার্‌শ' ভ্রমণঃ দর্শনীয় স্থান ও ভ্রমণ খরচ

আপনি যদি ইউরোপে ভ্রমণের পরিকল্পনা করেন তাহলে আপনার ভ্রমণপথে ওয়ার্‌শ', পোল্যান্ড অন্তর্ভুক্ত করতে ভুলবেন না। এটি একটি সমৃদ্ধ ইতিহাস, অত্যাশ্চর্য স্থাপত্য এবং প্রচুর দেখার ও করার মতো জিনিসে পরিপূর্ণ শহর। 


এই ব্লগটি আপনার ওয়ার্‌শ' ভ্রমণ এ দর্শনীয় স্থান, কীভাবে সেখানে যেতে হবে, ওয়ার্‌শ'তে কোথায় থাকতে হবে এবং মোট ভ্রমণ খরচ কত হবে তা নিয়ে বিস্তারিত আলোচনা করবে।


তো চলুন শুরু করা যাক।


ওয়ার্‌শ' ভ্রমণঃ দর্শনীয় স্থান




এখানে ওয়ার্‌শ'তে ঘুরে দেখার মতো মজার মজার স্থানের বিবরণ দেয়া হলোঃ 


  1. ওল্ড টাউন পরিদর্শন করুন


এই মনোমুগ্ধকর এলাকাটি একটি ইউনেস্কো ওয়ার্ল্ড হেরিটেজ সাইট এবং সুন্দর সুন্দর মধ্যযুগীয় স্থাপত্যের আবাসস্থল। পাথরের রাস্তায় হাঁটাহাঁটি করুন, রয়্যাল ক্যাসেল দেখুন এবং কোন একটি  ক্যাফেতে বসে কফি পান করুন।


  1. ওয়ার্‌শ' আপরাইজিং(বিদ্রোহ) মিউজিয়াম পরিদর্শন করুন


এই জাদুঘরটি দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় নাৎসি জার্মানির বিরুদ্ধে লড়াই করা সাহসী নাগরিকদের শ্রদ্ধা জানায়। প্রদর্শনীগুলো ইন্টারেক্টিভ ও তথ্যপূর্ণ। ইতিহাসে আগ্রহী সবার জন্য এই জাদুঘরটি অবশ্যই পরিদর্শন করা উচিত।


  1.  বাইকে করে ভ্রমণ করুন


ওয়ার্‌শ'তে প্রচুর বাইক-বান্ধব রুট রয়েছে এবং বাইক ভ্রমণ শহরটি দেখার একটি দুর্দান্ত উপায়। আপনি একটি বাইক ভাড়া নিতে পারেন অথবা গাইডেড ট্যুরে অংশ নিতে পারেন। বাইকে করে শহর ভ্রমণ করলে এর সুন্দর সুন্দর পার্ক ও ল্যান্ডমার্কগুলে ঘুরে দেখতে পারবেন।


  1. খাদ্য সফরে যান


পোলিশ রন্ধনপ্রণালী সুস্বাদু এবং হৃদয়গ্রাহী। একটি খাদ্য সফর এই সেরা খাবারগুলো টেস্ট করে দেখার  একটি দুর্দান্ত উপায়। শহরের সেরা রেস্তোরা এবং বাজারে পিয়েরোগি (ডাম্পলিংস), কিলবাসা (সসেজ) এবং বিগোস (স্টু) খেয়ে দেখতে পারেন।


  1. প্যালেস অফ কালচার অ্যান্ড সাইন্স পরিদর্শন করুন


এই চিত্তাকর্ষক বিল্ডিংটি ইউরোপের সবচেয়ে উঁচু বিল্ডিংগুলির মধ্যে একটি এবং এর পর্যবেক্ষণ ডেক থেকে শহরের অত্যাশ্চর্য দৃশ্য দেখা যায়। এখানে একটি সিনেমা থিয়েটার এবং জাদুঘরও রয়েছে।


  1. একটি কনসার্ট বা শো উপভোগ করুন


ওয়ার্‌শ'তে একটি প্রাণবন্ত সঙ্গীত এবং থিয়েটার লাইফ রয়েছে এবং সেখানে প্রচুর কনসার্ট এবং শো হয়ে থাকে। এর মধ্যে ন্যাশনাল অপেরা, ফিলহারমনিক বা ক্যাপিটল থিয়েটারে উল্লেখযোগ্য। 


  1. কেনাকাটা করতে যান


ওয়ার্‌শ'-এর প্রচুর কেনাকাটার অপশন রয়েছে, হাই-এন্ড বুটিক থেকে স্থানীয় বাজার পর্যন্ত। ডিজাইনার ব্র্যান্ডের জন্য “Zlote Tarasy” শপিং সেন্টারে যান এবং তাজা ও স্থানীয় পণ্যের জন্য হালা মিরোভস্কা বাজারে যান। 


  1. পার্কে আরাম করুন


ওয়ার্‌শ'তে প্রচুর সবুজ স্থান রয়েছে এবং সেগুলো বিকেলে পিকনিক বা বিশ্রামের জন্য উপযুক্ত। Lazienki Park এ যেতে পারেন। এটি ওয়ার্‌শ'র বৃহত্তম পার্ক। এখানে বসে বাগান, প্রাসাদ এবং স্মৃতিস্তম্ভগুলো উপভোগ করতে পারেন।


কিভাবে ওয়ার্‌শ' যাবেন


ঢাকা থেকে বিমানে ওয়ার্‌শ' যেতে আপনি ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ওয়ার্‌শ' চোপিন বিমানবন্দরে একটি সংযোগকারী ফ্লাইট নিতে পারেন। এজন্য আপনাকে নিম্নলিখিত পদক্ষেপগুলো অনুসরণ করতে হবেঃ


  • ফ্লাইট সার্চ এবং বুক করুন


টিকিটের দাম ক্রয়ের ঋতু এবং সময়ের উপর নির্ভর করে পরিবর্তিত হয়। আপনি যদি আগে থেকে বা অফ-পিক সিজনে বুক করেন তবে দুর্দান্ত ডিল পেতে পারেন। টাকা বাঁচাতে ভ্রমণের অন্তত এক মাস আগে আপনার টিকিট বুক করুন।


ঢাকা থেকে ওয়ার্‌শ' ফ্লাইট সার্চ করতে flightexpert.com এ যান। এই রুট অফার করে এমন কিছু এয়ারলাইন্সের মধ্যে রয়েছে এমিরেটস, তুর্কি এয়ারলাইনস, কাতার এয়ারওয়েজ এবং ইতিহাদ এয়ারওয়েজ। সার্চ রেজাল্ট অনুযায়ী আপনি আপনার এয়ারলাইন এবং ফ্লাইট বেছে নিন৷ 


আপনার পছন্দের ফ্লাইটটি বুক করতে বা যেকোন অনুসন্ধানের জন্য আমাদেরকে +88-09617-111-888 এ কল করুন বা আমাদের সাথে যোগাযোগ করুন। অথবা আপনি আমাদের ওয়েবসাইটের মাধ্যমে সরাসরি বুক করতে পারেন


সামগ্রিকভাবে, ঢাকা থেকে ওয়ার্‌শ' ভ্রমণের দ্রুততম এবং সবচেয়ে সুবিধাজনক উপায় হল ফ্লাইং। একটু পরিকল্পনা এবং প্রস্তুতি নিয়ে আপনি এই সুন্দর শহরে একটি মসৃণ এবং ঝামেলামুক্ত ভ্রমণ উপভোগ করতে পারেন। 


  • ভিসা নিন


পোল্যান্ড ভ্রমণ করার জন্য আপনার একটি বৈধ ভিসার প্রয়োজন হবে। এক্ষেত্রে আপনাকে শেনজেন ভিসার জন্য আবেদন করতে হবে যা আপনাকে শেনজেন এলাকার ২৬টি দেশের যেকোনো একটিতে ভ্রমণ করতে দিবে। প্রক্রিয়াটি বেশ কয়েক সপ্তাহ সময় নিতে পারে, তাই আপনার ভ্রমণের আগে ভালভাবে আবেদন করা গুরুত্বপূর্ণ। এছাড়াও, ভিসার আবেদনের জন্য প্রয়োজনীয় সমস্ত কাগজপত্র ঠিকমতো আছে কিনা নিশ্চিত করুন এবং  যাওয়ার আগে ভিসা রিকোয়ারমেন্টসগুলো আবার চেক করুন। 


ভিসা প্রক্রিয়াকরণ পরিষেবার জন্য আমাদেরকে +88-09617-111-888 নম্বরে কল করুন বা আমাদের সাথে যোগাযোগ করুন। 


ওয়ার্‌শ'তে কোথায় থাকবেন


ওয়ার্‌শ'তে কোথায় থাকবেন তা বেছে নেওয়ার ক্ষেত্রে আপনার বাজেট এবং পছন্দ অনুসারে প্রচুর অপশন রয়েছে। নিম্নে আপনার বিবেচনার সুবিধার জন্য কিছু জনপ্রিয় হোটেল রয়েছেঃ 



আপনি ওয়ার্‌শ'তে যেখানেই থাকতে চান না কেন, অবস্থান, বাজেট এবং সুযোগ-সুবিধার মতো বিষয়গুলো বিবেচনা করতে ভুলবেন না। আপনার অপশনগুলো নিয়ে আগে থেকেই গবেষণা করুন এবং বেস্ট হোটেলের প্রাপ্যতা নিশ্চিত করতে তাড়াতাড়ি হোটেল বুক করুন। 


হোটেল বুকিং এবং অনুসন্ধানের জন্য আমাদেরকে +88-09617-111-888 এ কল করুন বা আমাদের সাথে যোগাযোগ করুন


ওয়ার্‌শ' যেতে কত খরচ হয়


ঢাকা থেকে ওয়ার্‌শ' ভ্রমণ খরচ নির্ভর করবে আপনার ভ্রমণের তারিখ, পছন্দের এয়ারলাইন, হোটেল এবং দর্শনীয় স্থানে প্রবেশ ফি’র মতো বিভিন্ন বিষয়ের উপর। আপনার বোঝার সুবিধার জন্য এখানে কিছু সাধারণ খরচের একটি ব্রেকডাউন রয়েছেঃ


  1. ফ্লাইট


ঢাকা থেকে ওয়ার্‌শ' পর্যন্ত ফ্লাইটের খরচ বছরের সময় এবং আপনি কত আগে বুক করবেন তার উপর নির্ভর করে পরিবর্তিত হতে পারে। ঢাকা থেকে ওয়ার্‌শ' রাউন্ড-ট্রিপ টিকিটের জন্য ৫০,০০০ থেকে ১,০০,০০০ টাকা বা তার বেশি খরচ হতে পারে৷


  1. হোটেল 


আপনার বাজেট এবং পছন্দের উপর নির্ভর করে ওয়ার্‌শ'তে থাকার খরচও পরিবর্তিত হতে পারে। আপনি হোস্টেল এবং গেস্টহাউসের মতো বাজেট-বান্ধব বিকল্পগুলি খুঁজে পেতে পারেন যেখানে প্রতি রাতে প্রায় ১,০০০ - ২,০০০ টাকায় রুম পাওয়া যায়। মধ্য-পরিসরের হোটেলগুলোতে প্রতি রাতে প্রায় ৫,০০০-১০,০০০ টাকা খরচ হতে পারে। বিলাসবহুল হোটেল এবং অ্যাপার্টমেন্টগুলোতে প্রতি রাতে ২০,০০০ টাকার বেশি খরচ হতে পারে।


  1. খাদ্য ও পানীয়


ওয়ার্‌শ'-এ বাজেটের মধ্যে মানানসই খাবার ও পানীয়ের অনেকগুলো অপশন রয়েছে। আপনি সস্তায় খাওয়ার জন্য স্ট্রিট ফুড এবং স্থানীয় ক্যাফেগুলি খুঁজে নিতে পারেন যেখানে জনপ্রতি প্রায় ৫০০ থেকে ১,০০০ টাকায় খাবার পাওয়া যেতে পারে। অন্যদিকে মধ্য-পরিসরের রেস্তোরাঁয় জনপ্রতি প্রায় ২,০০০ থেকে ৩,০০০ টাকা খরচ হতে পারে। ফাইন ডাইনিং এর জন্য জনপ্রতি ৫,০০০ টাকার বেশি খরচ হতে পারে।


  1. পরিবহন


ওয়ার্‌শ'-এর আধুনিক গণপরিবহন ব্যবস্থা রয়েছে যার মধ্যে বাস, ট্রাম এবং মেট্রো অন্যতম। পাবলিক ট্রান্সপোর্টে একটি সিঙ্গেল যাত্রায় প্রায় ১০০ থেকে ২০০ টাকা খরচ হয়, যেখানে ২৪-ঘন্টার পাসের জন্য প্রায় ৬০০ টাকা খরচ হতে পারে। ট্যাক্সি ভাড়া প্রায় ২০০ টাকা থেকে শুরু হয় এবং দূরত্বের ওপর ভিত্তি করে বৃদ্ধি পায়।


  1. প্রবেশ ফি


ওয়ার্‌শ'তে প্রচুর বিনামূল্যের এবং কম খরচের ক্রিয়াকলাপ রয়েছে, যেমন যাদুঘর এবং পার্ক পরিদর্শন করা। এছাড়াও কিছু আকর্ষণ এবং ট্যুর এর প্রবেশ ফি হিসেবে অল্প কিছু টাকা খরচ হতে পারে। 


সামগ্রিকভাবে, আপনার ভ্রমণ শৈলী এবং পছন্দের উপর নির্ভর করে ঢাকা থেকে ওয়ার্‌শ'তে এক সপ্তাহব্যাপী ভ্রমণের জন্য ৫০,০০০ থেকে ২,০০,০০০ টাকা বা তার বেশি খরচ হতে পারে। আপনার উচিত অপশনগুলো আগে থেকেই গবেষণা করে একটি বাজেট তৈরি করা যা আপনার ভ্রমণের পরিকল্পনা করতে সহায়তা করবে।


শেষ কথা 


এখন আপনি জানেন আপনার ওয়ার্‌শ' ভ্রমণে দেখার ও করার মতো কি কি আছে। আপনি ইতিহাস, সংস্কৃতি, খাবার বা প্রকৃতি– যাতেই আগ্রহী হন না কেন, ওয়ার্‌শ' তে প্রত্যেকের জন্য কিছু না কিছু আছে। আজই ফ্লাইট এক্সপার্ট এর সাথে আপনার ওয়ার্‌শ' ট্রিপ বুক করুন এবং এই হৃদয়গ্রাহী  শহরটি আবিষ্কার করুন!


আপনার ফ্লাইট বুক করতে flightexpert.com এ যান অথবা আপনি আমাদেরকে +88-09617-111-888 নম্বরে কল করতে পারেন বা আমাদের সাথে যোগাযোগ করতে পারেন

By Rahat Muna

Thinker & Designer

Share This Post :