ঢাকা যশোর বিমান টিকিট

ঢাকা যশোর বিমান টিকিট । ঢাকা যশোর বিমান ভাড়া, টিকিট, ফ্লাইট বুকিং সহ সব তথ্য

যশোর একটি অতি প্রাচীন জনপদ। আনুমানিক ১৪৫০ খ্রিষ্টাব্দের দিকে পীর খান জাহান আলীসহ বারজন আউলিয়া যশোরের মুড়লীতে ইসলাম ধর্ম প্রচারের প্রধান কেন্দ্র স্থাপন করেন। ক্রমে এ স্থানে মুড়লী কসবা নামে একটি নতুন শহর গড়ে উঠে । ১৫৫৫ খ্রীস্টাব্দের দিকে যশোর রাজ্য প্রতিষ্ঠিত হয়।


১৭৮১ খ্রিষ্টাব্দে যশোর একটি পৃথক জেলা হিসেবে আত্মপ্রকাশ করে এবং এটিই হচ্ছে বাংলাদেশের প্রথম জেলা। ১৮৬৪ সালে ঘোষিত হয় যশোর পৌরসভা।১৮৩৮ খ্রিষ্টাব্দে যশোর জিলা স্কুল, ১৮৫১ খ্রিষ্টাব্দে যশোর পাবলিক লাইব্রেরি, বিংশ শতাব্দীর তৃতীয় ও চতুর্থ দশকে যশোর বিমানবন্দর এবং ঊনবিংশ শতাব্দীর গোড়ার দিকে কলকাতার সাথে যশোরের রেল-যোগাযোগ প্রতিষ্ঠিত হয়। বাংলাদেশের মুক্তিযুদ্ধের প্রথম স্বাধীন হওয়া জেলাটি যশোর।


যশোরের সাথে এর কাছাকাছি জেলাগুলি যোগাযোগ বেশ ভাল ব্যবস্থা আছে। পশ্চিম ও পূর্ব বাংলায় পরিবহণের জন্য এখানে মহাসড়ক আছে।


এছাড়া যশোরে রয়েছে ব্রডগেজ-ভিত্তিক রেল নেটওয়ার্কের একটি জংশন। নেটওয়ার্কটি ভারত পর্যন্ত প্রসারিত। রাজধানী ঢাকা এবং ভারতের কলকাতাকে সংযুক্ত করে পরিষেবাটি ২০০৮ সালের এপ্রিল মাসে চালু করা হয়েছিল। যশোরের অবস্থান রুটটির মাঝখানে।


ঢাকা থেকে যশোর এ বিমান যোগাযোগ

নির্দ্বিধায় ঢাকা থেকে যশোর যাবার সব চাইতে আকর্ষণীয় পদ্ধতি হল আকাশপথ। মাত্র চল্লিশ মিনিট* সময় লাগবে ঢাকা থেকে যশোর পৌছাতে।

নগরীর বেশ কাছাকাছি অবস্থিত যশোর বিমানবন্দরটি আসলে বাংলাদেশ বিমান বাহিনীর একটি বিমানঘাঁটি। তবে এর রানওয়ে যেকোন ধরনের ফ্লাইট পরিচালনা করার জন্য উপযোগী। তাই এই রানওয়ে ব্যাবহার করে সামরিক বিমানসহ যাত্রী পরিবহনের জন্য অভ্যন্তরীণ বিমান চলাচল করে থাকে। এখন পর্যন্ত এই বিমানবন্দরে আন্তর্জাতিক ফ্লাইট পরিচালনার কাজ শুরু হয়নি।


ঢাকা থেকে যশোর ফ্লাইট পরিচালনাকারী বিমান সংস্থাসমূহ

বর্তমানে বেশ কিছু বিমান সংস্থা ঢাকা থেকে যশোর ফ্লাইট পরিচালনা করছে। এগুলো হলঃ

  • বিমান বাংলাদেশ এয়ারলাইন্স
  • নভোএয়ার
  • ইউ এস বাংলা এয়ারলাইন্স

বাংলাদেশের আরেকটি বেসরকারি বিমান সংস্থা রিজেন্ট এয়ারওয়েজ ঢাকা যশোর রুটে ফ্লাইট পরিচালনা করত। কিন্তু বর্তমানে এই বিমান সংস্থার ফ্লাইটটি স্থগিত আছে।


ঢাকা থেকে যশোর ফ্লাইট সমূহ

অতীতে যশোরের সাথে ঢাকার বিমান যোগাযোগ অনেকটা সিমাবদ্ধ থাকলেও বর্তমানে এর পরিমান অনেক বেড়েছে। সপ্তাহের প্রায় প্রতিদিনই রয়েছে একাধিক বিমান সংস্থার ফ্লাইট। সপ্তাহের কোন দিনে কয়টি ফ্লাইট রয়েছে সেটা আপনাদের জানাতে আমরা একটি চার্ট তৈরি করেছি। আশা করি এটি উপকারে আসবে।


বারফ্লাইট সমূহ
শনিবারবিমান বাংলাদেশ এয়ারলাইন্স (১ টি ফ্লাইট)
ইউ এস বাংলা এয়ারলাইন্স (৪ টি ফ্লাইট)
নভোএয়ার (৪ টি ফ্লাইট)
রবিবারবিমান বাংলাদেশ এয়ারলাইন্স (২ টি ফ্লাইট)
ইউ এস বাংলা এয়ারলাইন্স (৪ টি ফ্লাইট)
নভোএয়ার (৪ টি ফ্লাইট)
সোমবারবিমান বাংলাদেশ এয়ারলাইন্স (২ টি ফ্লাইট)
ইউ এস বাংলা এয়ারলাইন্স (৪ টি ফ্লাইট)
নভোএয়ার (৪ টি ফ্লাইট)
মঙ্গলবারবিমান বাংলাদেশ এয়ারলাইন্স (২ টি ফ্লাইট)
ইউ এস বাংলা এয়ারলাইন্স (৪ টি ফ্লাইট)
নভোএয়ার (৪ টি ফ্লাইট)
বুধবারবিমান বাংলাদেশ এয়ারলাইন্স (১ টি ফ্লাইট)
ইউ এস বাংলা এয়ারলাইন্স (৪ টি ফ্লাইট)
নভোএয়ার (৪ টি ফ্লাইট)
বৃহস্পতিবারবিমান বাংলাদেশ এয়ারলাইন্স (২ টি ফ্লাইট)
ইউ এস বাংলা এয়ারলাইন্স (৪ টি ফ্লাইট)
নভোএয়ার (৪ টি ফ্লাইট)
শুক্রবারবিমান বাংলাদেশ এয়ারলাইন্স (১ টি ফ্লাইট)
ইউ এস বাংলা এয়ারলাইন্স (৪ টি ফ্লাইট)
নভোএয়ার (৪ টি ফ্লাইট)

বিশেষ দ্রষ্টব্যঃ যেকোন জরুরী অবস্থা যেমন খারাপ আবহাওয়া অথবা রোগ সংক্রমণের ঝুঁকি থাকলে সেক্ষেত্রে বিমান সংস্থার তাৎক্ষনিক সিদ্ধান্তে ফ্লাইট সংখ্যার পরিবর্তন হতে পারে। এর জন্য ফ্লাইট এক্সপার্ট কোন ভাবেই দায়ী না।


ঢাকা থেকে যশোরের বিমান ভাড়া

একটা সময় ছিল যখন অনেক গন্তব্যেই বিমানে যাওয়া যেত না। আবার ভাড়াটাও ছিল নাগালের বাইরে। এজন্যে বিমান যাত্রীর সংখ্যাও অনেক কমই ছিল। কিন্তু বর্তমানে বাংলাদেশে বেশ কিছু ভাল বিমান সংস্থা তাদের সার্ভিস দিয়ে যাচ্ছেন। একাধিক এয়ারলাইন্স থাকার কারণে ভাড়াও যেমন কমেছে, যাত্রী সেবার মানও উন্নত হয়েছে।


বিমান ভাড়া সর্বদাই পরিবর্তনশীল। ঢাকা থেকে যশোর এর বিমান ভাড়াও এর ব্যাতিক্রম না। ভ্রমনের তারিখ অনুযায়ী ভাড়া পরিবর্তিত হতে পারে। সেক্ষেত্রে ভাড়া কিছুটা কমে যায় অথবা বেড়ে যায়। তবে পার্থক্যটা সাধারণত খুব বেশী হয় না।


আমরা চেষ্টা করেছি ঢাকা থেকে যশোর রুটের সবগুলো এয়ারলাইন্সের ভাড়ার একটি তুলনামূলক লিস্ট** তৈরি করতে। ভাড়া সংক্রান্ত তথ্য গুলো সংশ্লিষ্ট বিমান সংস্থার ওয়েবসাইট থেকে নেয়া হয়েছে । তথ্যের কোন পরিবর্তনের জন্যও সংশ্লিষ্ট বিমান সংস্থা দায়ি থাকবে।

এয়ারলাইন্সসর্বনিম্ন ভাড়া (জন প্রতি)সর্বোচ্চ ভাড়া (জন প্রতি)
বিমান বাংলাদেশ এয়ারলাইন্স২,৯০০ টাকা (সুপার সেভার)৭,০০০ টাকা (ইকোনমি স্পেশাল)
নভোএয়ার২,৯৯৯ টাকা (স্পেশাল প্রোমো)৭,১০০ টাকা (ফ্লেক্সিবল)

ইউ এস বাংলা এয়ারলাইন্স২,৬৯৯ টাকা (লিমিটেড অফার)৫,৬০০ টাকা (রেগুলার)

ঢাকা থেকে যশোর বিমান টিকিট কিভাবে করবেন

আভ্যান্তরিন বিমান ভ্রমণের জন্য পাসপোর্টের প্রয়োজন হবে না। তাই বিমান ভ্রমণের আলাদা কোন ঝামেলা নেই বললেই চলে। নিরাপত্তার খাতিরে শুধু আপনার জাতীয় পরিচয়পত্রটি হলেই চলবে। জাতীয় পরিচয়পত্রের অনুপস্থিতিতে অনুপস্থিতিতে যেকোন অনুমদিত অফিস বা শিক্ষা প্রতিষ্ঠানের আই ডি হলেও চলবে।


আপনার পছন্দের বিমান অফিস থেকে ঢাকা থেকে যশোর বিমান টিকিট করে নিতে পারবেন। ওয়েবসাইটগুলো থেকেও টিকিট করতে পারেন। যারা ডিসকাউন্ট পছন্দ করেন, তারা ট্রাভেল এজেন্সি থেকে টিকিট নিতে পারেন। সেক্ষেত্রে কিছু ডিসকাউন্টও পেয়ে যেতে পারেন। বাংলাদেশের অনলাইন ট্রাভেল এজেন্সি গুলোর মধ্যে ফ্লাইট এক্সপার্ট বেশ স্বনামধন্য। এখান থেকে যেকোন বিমানের টিকিট করে নিতে পারবেন ঘরে বসেই।

 

এদের ওয়েবসাইট ঠিকানাঃ https://www.flightexpert.com/

 

এছাড়া এরা ভ্রমণ সম্পর্কিত যেকোন প্রশ্নের জন্যও তাদের সাথে যোগাযোগ করতে পারেন এই নম্বরেঃ ০৯৬১৭-১১১-৮৮৮


লাগেজ সংক্রান্ত তথ্য

নিয়ম অনুযায়ী ইকোনমি যাত্রীরা প্রত্যেকে ২০ কেজি পরিমান চেক কৃত মালামাল বহন করতে পারবেন। তাছাড়া কেবিন লাগেজ হিসেবে  ৭ কেজি মাল বহন করা যাবে। বিজনেস ক্লাসের যাত্রীরা ৩০ কেজি চেক কৃত মালামাল এবং ৭ কেজি কেবিন লাগেজ বহন করতে পারবেন। এর চাইতে বেশী লাগেজ পরিবহন করতে চাইলে অতিরিক্ত ফি দিতে হবে। এই ফি সম্পর্কে জানার জন্যে আপনার নির্দিষ্ট এয়ারলাইন্সের সাথে যোগাযোগ করুন।


পরিশেষে আপনার নিরাপদ ঢাকা থেকে যশোর ভ্রমণ কামনা করছি। আপনার কোন সমস্যা বা জিজ্ঞাস্য থাকলে আমাদের ব্লগে অথবা ফেসবুক পোস্টে কমেন্ট করতে পারেন। আমরা যথাসাধ্য সাহায্য করবো উত্তর দিয়ে সহযোগিতা করার।

** সাধারণত ঢাকা থেকে ছেড়ে যাওয়া বিমান গুলো চল্লিশ মিনিটের মধ্যেই যশোর পৌঁছে যায়। তবে আবহাওয়া সহ নানাবিধ কারণে কয়েক মিনিট কম বেশী হতেই পারে।

By Rahat Muna

Thinker & Designer

Share This Post :