বিশ্বের সেরা ৬ জাদুঘর যা আপনার ভ্রমণ তালিকায় থাকা উচিৎ

বিশ্বের সেরা ৬ জাদুঘর যা আপনার ভ্রমণ তালিকায় থাকা উচিৎ

আন্তর্জাতিক জাদুঘর দিবস এ শিল্পানুরাগীদের জন্য আমাদের এই ব্লগটি। আমরা বিশ্বাস করি যে ভ্রমণ মানে শুধু নতুন নতুন জায়গা দেখা নয় বরং বিভিন্ন অঞ্চলের ইতিহাস, শিল্প ও সংস্কৃতি সম্পর্কে শেখা। এবং এটি করার সেরা জায়গাগুলির মধ্যে একটি হল জাদুঘর। বিশ্বের সেরা ৬ জাদুঘরগুলি দর্শকদের একটি নির্দিষ্ট স্থান বা বিষয়ের অতীত, বর্তমান এবং ভবিষ্যত অনুসন্ধান করার একটি অসাধারণ সুযোগ দেয়।


এই ব্লগটি বিশ্বজুড়ে ৬টি সেরা জাদুঘর নিয়ে আলোচনা করবে যা আপনার ভ্রমণ তালিকায় থাকা উচিত। আসুন দেখি কোন কোন বিষয়গুলো তাদের অনন্যসাধারণ এবং ভ্রমণযোগ্য করে তোলে।  


তো চলুন শুরু করি। 


বিশ্বের সেরা ৬ জাদুঘর যা আপনার ভ্রমণ তালিকায় থাকা উচিৎ


এখানে বিশ্বের ৬টি বিখ্যাত জাদুঘর রয়েছে যা আপনাকে অবশ্যই পরিদর্শন করতে হবেঃ


  1. ল্যুভর মিউজিয়াম, প্যারিস




ল্যুভর মিউজিয়াম হল বিশ্বের সবচেয়ে বিখ্যাত জাদুঘরগুলির মধ্যে একটি এবং প্যারিসে থাকাকালীন এটি পরিদর্শন করা আপনার জন্য আবশ্যক। এটি বিখ্যাত মোনালিসা পেইন্টিং সহ ৩৫,০০০টিরও বেশি শিল্পকর্মের আবাসস্থল। এই জাদুঘরের সংগ্রহগুলো প্রাগৈতিহাসিক যুগ থেকে ২১ শতক পর্যন্ত বিস্তৃত।  এটি শিল্প-উৎসাহীদের এবং ইতিহাস-প্রেমীদের মধ্যে একইভাবে জনপ্রিয়।


  1. স্মিথসোনিয়ান ইনস্টিটিউশন, ওয়াশিংটন ডিসি




স্মিথসোনিয়ান ইনস্টিটিউশন হল ওয়াশিংটন ডিসি-তে অবস্থিত জাদুঘর এবং গবেষণা কেন্দ্রের সমষ্টি। ১৯টি জাদুঘর এবং গ্যালারী এবং সেইসাথে ন্যাশনাল জুলজিক্যাল পার্ক নিয়ে এটি বিশ্বের বৃহত্তম জাদুঘর কমপ্লেক্স। দর্শনার্থীরা এর বিভিন্ন প্রদর্শনী এবং সংগ্রহশালায় শিল্প ও সংস্কৃতি থেকে শুরু করে বিজ্ঞান এবং ইতিহাস পর্যন্ত সবকিছু অন্বেষণ করতে পারে।


  1. ব্রিটিশ মিউজিয়াম, লন্ডন




ব্রিটিশ মিউজিয়াম হল বিশ্বের প্রাচীনতম জাদুঘরগুলোর মধ্যে একটি যেখানে মানব ইতিহাসের দুই মিলিয়ন বছরেরও বেশি সময় ধরে বিস্তৃত সংগ্রহ রয়েছে। এ জাদুঘরের সংগ্রহে রোজেটা স্টোন এবং এলগিন মার্বেলের মতো কিছু বিখ্যাত এবং গুরুত্বপূর্ণ নিদর্শন রয়েছে। প্রাচীন সভ্যতা এবং মানব বিবর্তনে আগ্রহী হলে এটি অবশ্যই পরিদর্শন করবেন।


  1. হারমিটেজ মিউজিয়াম, সেন্ট পিটার্সবার্গ




হার্মিটেজ জাদুঘরটি রাশিয়ার সেন্ট পিটার্সবার্গে অবস্থিত বিশ্বের বৃহত্তম এবং প্রাচীনতম জাদুঘরগুলির মধ্যে একটি। এটিতে লিওনার্দো দা ভিঞ্চি, রেমব্রান্ট এবং মাইকেলেঞ্জেলোর কাজ সহ ৩ মিলিয়নেরও বেশি শিল্পকর্ম এবং প্রত্নবস্তু রয়েছে। জাদুঘরটি “উইন্টার প্যালেস” এ অবস্থিত, যা রাশিয়ান জারদের প্রাক্তন বাসস্থান ছিল।


  1. ন্যাশনাল প্যালেস মিউজিয়াম, তাইপেই




তাইপেই ন্যাশনাল প্যালেস জাদুঘর চীনা শিল্প ও প্রত্নবস্তুর বৃহত্তম সংগ্রহশালা। এর সংগ্রহে নিওলিথিক যুগ থেকে আধুনিক যুগ পর্যন্ত ৮,০০০ বছরেরও বেশি চীনা ইতিহাস বিস্তৃত। দর্শনার্থীরা জেড পাথরের খোদাই, ক্যালিগ্রাফি এবং পেইন্টিংয়ের মতো বিরল এবং দুর্দান্ত প্রত্নবস্তু দেখতে পারেন। 


  1. ভ্যাটিকান মিউজিয়াম, ভ্যাটিকান সিটি




ভ্যাটিকান জাদুঘরগুলো ভ্যাটিকান সিটির মধ্যে অবস্থিত এবং বিশ্বের সবচেয়ে উল্লেখযোগ্য শিল্প সংগ্রহগুলোর আবাসস্থল। এখানে বিখ্যাত শিল্পী যেমন রাফায়েল, মাইকেলেঞ্জেলো এবং কারাভাজিও সহ বেশ কিছু বিখ্যাত চিত্রকরের কাজ রয়েছে। দর্শনার্থীরা এখানে এসে বিখ্যাত সিস্টিন চ্যাপেলও দেখতে পারেন, যেখানে মাইকেলেঞ্জেলোর অত্যাশ্চর্য সিলিং ফ্রেস্কোগুলি রয়েছে। 

 

উপসংহার


তো এই ছিলো বিশ্বের সেরা ৬ জাদুঘরের তালিকা। শিল্প, ইতিহাস এবং সংস্কৃতিতে আগ্রহী ভ্রমণকারীদের জন্য এগুলো আদর্শ গন্তব্য। আপনি পাকা ভ্রমণকারী বা প্রথমবারের অভিযাত্রী যা ই হন না কেন, আপনার ভ্রমণ তালিকায় এই জাদুঘরগুলো অবশ্যই যোগ করতে ভুলবেন না। 


আপনার ভ্রমণের পরিকল্পনা করার সময় ঝামেলামুক্ত ভ্রমণের অভিজ্ঞতার জন্য আপনার ফ্লাইট টিকিট, ভিসা প্রক্রিয়াকরণ এবং হোটেল রিজার্ভেশন ফ্লাইট এক্সপার্ট এর সাথে বুক করতে ভুলবেন না। বুক করতে ভিজিট করুন flightexpert.com বা কল দিন +88-09617-111-888 নম্বরে অথবা আমাদের সাথে যোগাযোগ করুন। 

By Rahat Muna

Thinker & Designer

Share This Post :