জেদ্দা ভ্রমণে করণীয় শীর্ষ ১০টি জিনিস: লোহিত সাগরের ধারে মনোমুগ্ধকর শহর অন্বেষণ

জেদ্দা ভ্রমণে করণীয় শীর্ষ ১০টি জিনিস: লোহিত সাগরের ধারে মনোমুগ্ধকর শহর অন্বেষণ

লোহিত সাগরের ঝিকিমিকি উপকূলে অবস্থিত জেদ্দা সৌদি আরবের সবচেয়ে মায়াবী শহরগুলির মধ্যে একটি। এর সমৃদ্ধ ইতিহাস, জমজমাট বাজার এবং অত্যাশ্চর্য উপকূলরেখাসহ জেদ্দা ঐতিহ্য এবং আধুনিকতার একটি নিখুঁত মিশ্রণ সরবরাহ করে।


আমাদের এই ব্লগে থাকছে জেদ্দায় করণীয় শীর্ষ ১০টি জিনিস এর বিস্তারিত তালিকা যা এই মনোমুগ্ধকর শহরের সেরা অভিজ্ঞতাগুলিকে আপনার সামনে তুলে ধরবে।


তো চলুন শুরু করা যাক।


জেদ্দায় করণীয় শীর্ষ ১০টি জিনিস


এখানে জেদ্দা ভ্রমণকালীন উপভোগ করার মতো সেরা ১০টি জিনিসের একটি তালিকা রয়েছে: 


  1. আল-বালাদ গিয়ে ডুব দিন ইতিহাসে



জেদ্দায় আপনার অ্যাডভেঞ্চার শুরু করুন শহরের একদম কেন্দ্রস্থল থেকে যার নাম আল-বালাদ। এই ইউনেস্কো ওয়ার্ল্ড হেরিটেজ সাইটটি ঐতিহাসিক বিস্ময়ের ভান্ডার। এর গোলকধাঁধা গলির মধ্যে দিয়ে ঘুরে বেড়ান, যেখানে প্রবাল ঘর, রাজকীয় মসজিদ এবং জটিলভাবে খোদাই করা কাঠের দরজার মধ্য দিয়ে পুরানো দিনের আকর্ষণীয় স্থাপত্যকলা আরো জীবন্ত হয়ে ওঠে। নাসিফ হাউস পরিদর্শন করতে ভুলবেন না– এটি অতীতে জেদ্দার একটি বিশিষ্ট বাণিজ্য কেন্দ্র ছিলো। 


  1. ভাসমান মসজিদের মহিমা দেখুন



জেদ্দার বিখ্যাত স্থাপত্যের মধ্যে রয়েছে শ্বাসরুদ্ধকর ভাসমান মসজিদ, যা সাদা মসজিদ নামে পরিচিত। লোহিত সাগরের উপর অবস্থিত এই অত্যাশ্চর্য কাঠামোটি উচ্চ জোয়ারের সময় জলের উপরে ভাসতে দেখা যায়, যা অত্যন্ত আশ্চর্যজনক একটি দৃশ্যের অবতারণা করে। এটি একটি আধ্যাত্মিক আশ্রয়স্থল এবং এর নির্মল পরিবেশ ও জটিল নকশার জন্য অবশ্যই একটি দর্শনীয় স্থান। 


  1. কর্নিশ এর পরিবেশ উপভোগ করুন



জেদ্দার কর্নিশের প্রাণবন্ত পরিবেশকে আলিঙ্গন করুন। এটি একটি মনোমুগ্ধকর ওয়াটারফ্রন্ট প্রমেনাড যা লোহিত সাগরের উপকূল বরাবর প্রসারিত। অবসরে এখানে হাঁটাহাঁটি করে আশেপাশের পরিবেশ উপভোগ করুন, সমুদ্রের বাতাসে নিন এবং শহরের দিগন্তরেখার নয়নাভিরাম দৃশ্য দেখে বিস্মিত হন। কর্নিশে পারিবারিক পিকনিক, সূর্যাস্ত দেখার জন্য এবং সন্ধ্যায় বিনোদনের জন্য উপযুক্ত।


  1. ফাকিহ অ্যাকুয়ারিয়ামে পানির নীচের বাসিন্দাদের সাথে দেখা করুন



একটি অসাধারণ সামুদ্রিক অভিজ্ঞতার জন্য ফাকিহ অ্যাকুয়ারিয়ামে যান। এখানে আপনি মুখোমুখি হবেন নানা রঙের মাছ, ডলফিন ও হাঙ্গর ইত্যাদি সামুদ্রিক প্রাণীর। এই অ্যাকোয়ারিয়ামের শিক্ষামূলক প্রদর্শনী এটিকে প্রাপ্তবয়স্ক এবং শিশুদের উভয়ের জন্য একটি চমৎকার গন্তব্য করে তোলে।


  1. আবদুল রউফ খলিল জাদুঘরে ইতিহাসে নিমজ্জিত হন 



সৌদি আরবের ঐতিহ্যের ভান্ডার আবদুল রউফ খলিল মিউজিয়াম ঘুরে দেখুন। প্রাচীন প্রত্নবস্তু থেকে শুরু করে ঐতিহ্যবাহী পোশাক এবং সাংস্কৃতিক প্রদর্শনী পর্যন্ত– কী নেই এখানে! এই জাদুঘরটি সৌদি আরবের ইতিহাস এবং সংস্কৃতির একটি চিত্তাকর্ষক অন্তর্দৃষ্টি প্রদান করে।


  1. স্থানীয় খাবারের স্বাদ গ্রহণ করুন



সুস্বাদু সৌদি আরবীয় খাবারের স্বাদ না নিয়ে জেদ্দা ভ্রমণ সম্পূর্ণ হয় না। রসালো কাবাব এবং সুগন্ধি চালের খাবার থেকে শুরু করে বাকলাভা-এর মতো সুস্বাদু মিষ্টান্ন পর্যন্ত জিভে জল আনার মতো খাবারের স্বাদ নিন। শহরের নামী রেস্তোরাঁয় ঐতিহ্যবাহী সৌদি আতিথেয়তার সেবা নেয়ার সুযোগ মিস করবেন না। 


  1. ক্রেতার স্বর্গ জেদ্দায় কেনাকাটা 



জেদ্দা হল ক্রেতাদের স্বর্গ। এখানে কিছু খুচরো কেনাকাটায় লিপ্ত না হলে আপনার ট্রিপ সম্পূর্ণ হবে না। আল-বালাদের জমজমাট স্যুকগুলি ঘুরে দেখুন, যেখানে আপনি মশলা, পারফিউম এবং হস্তশিল্পের স্যুভেনিরের জন্য সন্ধান করতে পারেন। আধুনিক কেনাকাটার অভিজ্ঞতার জন্য জেদ্দার চিত্তাকর্ষক মলগুলির একটিতে যান, যেমন মল অফ অ্যারাবিয়া বা রেড সি মল, যেখানে অনেকগুলো আন্তর্জাতিক ব্র্যান্ড এবং বিনোদনের অপশন রয়েছে। 


  1. জেদ্দার স্ট্রিট আর্টের সৌন্দর্য আবিষ্কার করুন



জেদ্দার রাস্তাগুলি প্রাণবন্ত এবং অভিব্যক্তিপূর্ণ স্ট্রিট আর্টের সাথে সজ্জিত, যা শহরের আধুনিক চেতনাকে প্রতিফলিত করে। এই চিত্তাকর্ষক ম্যুরালগুলি এ শহরের শহুরে ল্যান্ডস্কেপে সৃজনশীলতা এবং রঙের স্প্ল্যাশ যোগ করে। এগুলো আবিষ্কার করতে অলস সময়ে পায়ে হেঁটে সফরে যান। 


  1. আতাল্লাহ হ্যাপি ল্যান্ড পার্কে রোমাঞ্চের অভিজ্ঞতা নিন



পরিবারের সাথে একটি মজাদার দিন কাটানোর জন্য আতাল্লাহ হ্যাপি ল্যান্ড পার্কে যান। এই চিত্তবিনোদন পার্কটি অনেক রাইড, গেমস এবং আকর্ষণ অফার করে যা সব বয়সের দর্শকদের জন্য হাসি এবং উত্তেজনায় পূর্ণ একটি দিনের প্রতিশ্রুতি দেয়।


  1. সূর্যাস্তের সময় একটি আরামদায়ক ক্রুজ উপভোগ করুন



লোহিত সাগরের একটি নির্মল সূর্যাস্ত ক্রুজের সাথে একটি জাদুকরী অ্যাডভেঞ্চার এর মধ্য দিয়ে আপনার জেদ্দা ট্রিপ শেষ করুন। সূর্য জলের নীচে ডুব দেওয়ার সাথে সাথে দিগন্তে যাত্রা করুন, একটি শ্বাসরুদ্ধকর দৃশ্যের সাক্ষী হবেন। 


কিভাবে যাবেন জেদ্দা



ঢাকা থেকে জেদ্দা যেতে হলে আপনাকে ঢাকা থেকে জেদ্দা ফ্লাইটে চড়তে হবে। জেদ্দায় কিভাবে যেতে হবে সে সম্পর্কে এখানে একটি ধাপে ধাপে নির্দেশিকা রয়েছে:


ফ্লাইট গবেষণা করুন 


ফ্লাইট এক্সপার্ট ওয়েবসাইট ব্যবহার করে ঢাকা থেকে জেদ্দার ফ্লাইট সার্চ করুন। ওমান এয়ার এবং অন্যান্য প্রধান ক্যারিয়ার সহ বেশ কয়েকটি এয়ারলাইন্স জেদ্দায় নিয়মিত ফ্লাইট পরিচালনা করে। আপনার জন্য সেরা বিকল্প খুঁজে পেতে ঢাকার সাথে জেদ্দার ফ্লাইটের টিকিটের দাম, ফ্লাইটের সময়কাল এবং উপলব্ধতার তুলনা করুন।


আপনার ফ্লাইটটি বুক করুন


একবার আপনি উপযুক্ত ফ্লাইটের সিদ্ধান্ত নিলে, অনলাইনে বা ফোনের মাধ্যমে আপনার টিকিট বুক করুন। আপনার পাসপোর্ট তথ্য, যোগাযোগের তথ্য এবং পছন্দের তারিখ সহ প্রয়োজনীয় বিশদ প্রদান করুন।


Flightexpert.com-এ যান বা +88-09617-111-888 নম্বরে কল করুন অথবা আপনার ফ্লাইট বুক করতে আমাদের সাথে যোগাযোগ করুন


ভিসার প্রয়োজনীয়তা পরীক্ষা করুন


সৌদি আরবে প্রবেশের জন্য আপনার প্রয়োজনীয় ভিসা আছে তা নিশ্চিত করুন। সৌদি আরবের ভিসার প্রয়োজনীয়তা সম্পর্কে বিস্তারিত তথ্যের জন্য আপনি আমাদের অফিসে যেতে পারেন। আমাদের অফিসের ঠিকানা ৯০/১ মতিঝিল সিটি সেন্টার (লিফট ২৬,২৯), ঢাকা - ১২০১।


ভিসা সংক্রান্ত সাহায্য এবং অনুসন্ধানের জন্য, আমাদেরকে +88-09617-111-888 নম্বরে কল করুন অথবা ভিসা প্রক্রিয়াকরণ পরিষেবার জন্য আমাদের সাথে যোগাযোগ করুন


উপসংহার


আশা করি এই জেদ্দা ভ্রমণ গাইডটি জেদ্দা গিয়ে আপনার করণীয় শীর্ষ ১০টি জিনিস সম্পর্কে আপনার সমস্ত প্রশ্নের উত্তর দিয়েছে। ঢাকা থেকে জেদ্দা’র ফ্লাইট চেক করতে flightexpert.com এ যান। +88-09617-111-888 নম্বরে আমাদের কল করুন বা ফ্লাইট বুকিং, হোটেল রিজার্ভেশন এবং ভিসা প্রক্রিয়াকরণ পরিষেবার জন্য আমাদের সাথে যোগাযোগ করুন


যদি আপনি এই ব্লগটি পছন্দ করেন তবে আপনি আমাদের অন্যান্য ব্লগগুলোও উপভোগ করতে পারেন। 

By Rahat Muna

Thinker & Designer

Share This Post :