বাহরাইন ভ্রমণ গাইডঃ আবিষ্কার করুন মুক্তোর দেশ

বাহরাইন ভ্রমণ গাইডঃ আবিষ্কার করুন মুক্তোর দেশ

বাহরাইন মধ্যপ্রাচ্যের একটি লুকানো রত্ন। আরব উপসাগরের এই দ্বীপ রাষ্ট্রটি আকারে ছোট হতে পারে, কিন্তু ঘুরতে গিয়ে সত্যিই উপভোগ করার মতো একটি জায়গা। আপনি ইতিহাসপ্রেমী হোন, দুঃসাহসিক ভ্রমণকারী হোন, খাদ্যপ্রেমী হোন বা কেবল আরামদায়ক অবকাশের খোঁজে থাকুন, বাহরাইনে আপনার জন্য রয়েছে বিশেষ কিছু। 


এই ব্লগে আমরা আপনার জন্য একটি পূর্ণাঙ্গ বাহরাইন ভ্রমণ গাইড নিয়ে এসেছি যেখানে আপনার জন্য বাহরাইন গিয়ে দেখার ও করার মতো কাজগুলোর বিবরণ থাকবে।


তো চলুন শুরু করা যাক। 


বাহরাইন ভ্রমণ গাইডঃ আবিষ্কার করুন মুক্তোর দেশ


বাহরাইন গিয়ে দেখার ও করার মতো সেরা কাজগুলোর তালিকা নিম্নে দেয়া হলোঃ 


বাহরাইন দুর্গ (কাল'আত আল-বাহরাইন)



বাহরাইন দুর্গ গিয়ে অতীতে ফিরে যাওয়ার সাথে আপনার বাহরাইনের অভিযান শুরু করুন। ইউনেস্কোর এই বিশ্ব ঐতিহ্যবাহী স্থানটি ৪০০০ বছরের পুরনো একটি প্রত্নতাত্ত্বিক বিস্ময়। প্রাচীন ধ্বংসাবশেষের মধ্য দিয়ে ঘুরে বেড়ান, জটিল খোদাই দেখে বিস্মিত হোন, এবং দুর্গের স্থান থেকে আশেপাশের এলাকার মনোরম দৃশ্য উপভোগ করুন।


আন্ডারওয়াটার ওয়ার্ল্ড



বাহরাইনে একটি সমৃদ্ধ সামুদ্রিক এরিয়া রয়েছে যা কিনা মধ্যপ্রাচ্যের সবচেয়ে সুগম ডাইভিং সাইটগুলোর মধ্যে একটি। আপনি যদি একজন সার্টিফাইড ডুবুরি হোন বা প্রথমবারের মতো জলের নীচের জগতের সাথে পরিচিত হতে চান তবে বাহরাইন আপনার জন্য ডাইভিং এর অভিজ্ঞতা নেয়ার আদর্শ জায়গা। এখানে রয়েছে প্রাণবন্ত প্রবালপ্রাচীর, জাহাজের ধ্বংসাবশেষ, বিভিন্ন সামুদ্রিক প্রজাতি, এমনকি আরব উপসাগরের স্বচ্ছ জলের নীচে একটি বোয়িং ৭৪৭ জেট আবিষ্কার করার সুযোগ। 


বাহরাইন জাতীয় জাদুঘর



বাহরাইন জাতীয় জাদুঘরের ইতিহাস ও সংস্কৃতিতে নিজেকে নিমজ্জিত করুন। এই জাদুঘরটি বাহরাইন এর চিত্তাকর্ষক ঐতিহ্য, প্রত্নতাত্ত্বিক নিদর্শন, ঐতিহ্যবাহী কারুশিল্প এবং ইন্টারেক্টিভ ডিসপ্লে প্রদর্শন করে। মনোমুগ্ধকর দিলমুন সমাধি টিলা এবং বিস্ময়কর কন্টেম্পোরারি আর্ট সেকশনটি মিস করবেন না। 


মানামা স্যুক



শহরের ব্যস্ত ঐতিহ্যবাহী বাজার মানামা স্যুক। ক্রেতাদের কাছে এই বাজারটি অনেক গুরুত্বপূর্ণ। সরু গলিপথের মধ্য দিয়ে ঘুরে বেড়ান যেখানে মশলা এবং বস্ত্র থেকে শুরু করে গয়না এবং ইলেকট্রনিক্স সামগ্রীর দোকান রয়েছে। বাড়ি ফিরে যাওয়ার সময় হাতে কিছু স্যুভেনির নিয়ে যান।


বাহরাইনী রান্না



বাহরাইনী রন্ধনশৈলী ফার্সি, ভারতীয় এবং আরবীয় রন্ধন ঐতিহ্য দ্বারা অনেকাংশেই প্রভাবিত। মাচবুস (স্পাইসি রাইস ও মাংস), বাহরাইনী কাবাব এবং স্থানীয় খাবারের দোকান এবং রেস্টুরেন্টে মুখরোচক সামুদ্রিক খাবারের মধ্যে আপনার পছন্দমতো খাবার বেছে নিন। আল আব্রাজ এবং বাহরাইন বে কিচেন আপনার এই রান্নার যাত্রা শুরু করার জন্য দারুন জায়গা।


ফর্মুলা ওয়ান গ্র্যান্ড প্রিক্স



আপনি যদি মোটরস্পোর্টস এ উৎসাহী হন তবে আপনার জন্য বাহরাইন গ্র্যান্ড প্রিক্স পরিদর্শন করা আবশ্যক। বাহরাইন ইন্টারন্যাশনাল সার্কিটের চারপাশে বিশ্বমানের চালকদের রেসিং এর সময় অ্যাড্রেনালিন রাশ অনুভব করার সুযোগ নিন। এমনকি আপনি যদি একজন রেসিং ফ্যান নাও হন, গ্র্যান্ড প্রিক্স এর উত্তেজনাময় পরিবেশ আপনার বিনোদনের খোরাক যোগাবে।


সমুদ্র সৈকত



বাহরাইন এর উপকূলরেখা বরাবর শুভ্র বালুকাময় সমুদ্রতীর রয়েছে। আল জাজায়ের সৈকতে একটি অবসর দিন কাটান অথবা আরও সুন্দর সমুদ্র সৈকতের অভিজ্ঞতার জন্য আমওয়াজ দ্বীপপুঞ্জের দিকে যান। এই সৈকতগুলি সূর্যস্নান, ওয়াটার এক্টিভিট, বা শুধুই শান্ত পরিবেশ উপভোগ করার জন্য উপযুক্ত। 


আল আরিন ওয়াইল্ডলাইফ পার্ক



প্রকৃতিপ্রেমীদের জন্য আল আরিন ওয়াইল্ড লাইফ পার্ক বেশ উপভোগ্য। এই অভয়ারণ্যটি ওরিক্স, গেজেলস এবং ফ্লেমিঙ্গো সহ আদিবাসী অ্যারাবিয়ান বন্যপ্রাণীদের আবাসস্থল। পার্কের মধ্য দিয়ে প্রাকৃতিক দৃশ্য উপভোগ করুন এবং এই চমৎকার প্রাণীদের সান্নিধ্য উপভোগ করুন।


কিভাবে বাহরাইন যাবেন



ঢাকা থেকে বাহরাইন যেতে হলে আপনাকে ঢাকা টু বাহরাইন ফ্লাইটে চড়তে হবে। কিভাবে বাহরাইন  যেতে হবে সে সম্পর্কে এখানে একটি ধাপে ধাপে নির্দেশিকা রয়েছেঃ 


ফ্লাইট গবেষণা করুন


ফ্লাইট এক্সপার্ট ওয়েবসাইট ব্যবহার করে ঢাকা থেকে বাহরাইনর ফ্লাইট সার্চ করুন। ওমান এয়ার সহ বেশ কটি প্রধান এয়ারলাইন্স বাহরাইন এ নিয়মিত ফ্লাইট পরিচালনা করে। আপনার জন্য সেরা বিকল্পটি খুঁজে পেতে ঢাকার সাথে বাহরাইন এর টিকিটের মূল্য, ফ্লাইটের সময়কাল এবং উপলব্ধতার তুলনা করুন।


আপনার ফ্লাইট বুক করুন


এবার আপনার পছন্দের ফ্লাইটটি বুক করার সিদ্ধান্ত নিলে flightexpert.com-এ যেয়ে অনলাইনে বা +88-09617-111-888 নম্বরে কল করে আপনার টিকিট বুক করুন। আপনার পাসপোর্ট, যোগাযোগের তথ্য এবং ভ্রমণের তারিখ সহ প্রয়োজনীয় তথ্য প্রদান করুন।


ভিসার জন্য এপ্লাই করুন


বাহরাইনে প্রবেশের জন্য আপনার প্রয়োজনীয় ভিসা আছে কিনা নিশ্চিত করুন। বাহরাইনের ভিসা কিভাবে পেতে হয় সে সম্পর্কে আপনার কোন প্রশ্ন থাকলে বা আরব আমিরাতের ভিসার রিকোয়ারমেন্টস সম্পর্কে বিস্তারিত তথ্যের জন্য আপনি আমাদের অফিসে যেতে পারেন। আমাদের অফিসের ঠিকানা ৯০/১ মতিঝিল সিটি সেন্টার (লিফট ২৬,২৯), ঢাকা - ১২০১।


ভিসা সংক্রান্ত সাহায্য এবং অনুসন্ধানের জন্য আমাদেরকে +88-09617-111-888 নম্বরে কল করুন অথবা ভিসা প্রক্রিয়াকরণ পরিষেবার জন্য আমাদের সাথে যোগাযোগ করুন।  


উপসংহার


বাহরাইন একটি ছোট দ্বীপ রাষ্ট্র হতে পারে, কিন্তু এটি সাংস্কৃতিক সমৃদ্ধি, ঐতিহাসিক তাৎপর্য এবং প্রাকৃতিক সৌন্দর্যে অনন্যা। আপনি অ্যাডভেঞ্চার বা রিল্যাক্সেশন যাই চান না কেন, বাহরাইনে সব আছে। সুতরাং আপনার ব্যাগ গুছিয়ে নিন এবং এই মনোমুগ্ধকর গন্তব্যের উদ্দেশ্যে যাত্রা শুরু করুন। আশা করি এই ব্লগটি বাহরাইন ভ্রমণে আপনাকে সাহায্য করবে। 


ঢাকা টু বাহরাইন বিমান টিকেট কত জানতে ভিজিট করুন flightexpert.com  এ অথবা আমাদের ফোন করুন +88-09617-111-888 অথবা আপনার ফ্লাইট, হোটেল রিজার্ভেশন বা ভিসা প্রসেসিং সার্ভিস বুক করতে আমাদের সাথে যোগাযোগ করুন

By Rahat Muna

Thinker & Designer

Share This Post :