ফ্লাইট শিষ্টাচার: আকাশপথে ভ্রমণের সময় করনীয় ও বর্জনীয় বিষয়াদি

ফ্লাইট শিষ্টাচার: আকাশপথে ভ্রমণের সময় করনীয় ও বর্জনীয় বিষয়াদি

বিমান ভ্রমণের সমস্ত বিষয়ে আপনার বিশ্বস্ত ট্রাভেল পার্টনার হিসেবে ফ্লাইট এক্সপার্ট শুধুমাত্র আপনার বিমান টিকিট, হোটেল বুকিং এবং ভিসা প্রসেসিংই নয় বরং ফ্লাইট বিষয়ক আচার-আচরণের প্রায়শই উপেক্ষিত  বিষয়গুলোতে আপনাকে গাইড করতে চলে এসেছে।


ফ্লাইট শিষ্টাচার মেনে বিমান ভ্রমণ শুধুমাত্র আপনার জন্যই নয়, এটি বিমানে থাকা প্রত্যেকের জন্য একটি আরামদায়ক এবং মনোরম পরিবেশ গড়ে তোলার জন্য অত্যাবশ্যকীয়। এই ব্লগে আমরা আকাশপথে চলাচলের ক্ষেত্রে করণীয় এবং বর্জনীয় আচরণগুলো নিয়ে আলোচনা করবো। 


তো চলুন শুরু করা যাক। 


ফ্লাইট শিষ্টাচার: আকাশপথে ভ্রমণের সময় করনীয় ও বর্জনীয় বিষয়াদি


এখানে আকাশপথে চলাচলের করণীয় এবং বর্জনীয় বিষয়গুলোর একটি তালিকা দেয়া হলোঃ 


– করণীয় – 


  1. এয়ারপোর্টে তাড়াতাড়ি পৌঁছান এবং বোর্ডিং এর জন্য প্রস্তুত থাকুন



বিমান ভ্রমণের ক্ষেত্রে সময়ানুবর্তিতা অনেক গুরুত্বপূর্ণ বিষয়। প্রচুর সময় নিয়ে বিমানবন্দরে পৌঁছানো আপনার এবং আপনার সহযাত্রীদের জন্য একটি মসৃণ অভিজ্ঞতা নিশ্চিত করে। এছাড়াও এতে করে নিরাপত্তা চেকপয়েন্ট পার করার জন্য হাতে যথেষ্ট সময় থাকে যা বোর্ডিং এর আগে আপনার শেষ মুহূর্তের মানসিক চাপকে কমিয়ে দেয়।


  1. সহযাত্রীর পার্সোনাল স্পেসকে সম্মান করুন



বিমানের সীমাবদ্ধ জায়গায় পার্সোনাল স্পেস খুবই গুরুত্বপূর্ণ। খুব দ্রুত আপনার সিটে হেলান দেয়া বা সীট নামানো এড়িয়ে চলুন এবং আর্মরেস্ট নামানোর আগে সবসময় আপনার সীটমেটকে জিজ্ঞাসা করে নিন। পাশের যাত্রীকে ডিঙ্গিয়ে অন্য পাশের যাত্রীর সাথে কথা বলবেন না, এটা অভদ্রতা। পাশের যাত্রীর অনুমতি নিয়ে কথা বলুন। আপনার জিনিসপত্র সামলে রাখবেন যাতে তারা অন্যের স্থানে অনুপ্রবেশ না করে।


  1. বিনোদনের জন্য হেডফোন ব্যবহার করুন



যদিও ফ্লাইটে সময় কাটানোর একটি দুর্দান্ত উপায় সিনেমা বা সঙ্গীত উপভোগ করা কিন্তু মনে রাখবেন যে সবার রুচি একরকম হয় না। তাই সিনেমা দেখা বা গান শোনার সময় ভলিউমটি এমন স্তরে রাখুন যাতে শুধুমাত্র আপনি শুনতে পান অথবা আরো ভালো হয় হেডফোন ব্যবহার করলে। 


  1. কেবিন ক্রু’র নির্দেশাবলী অনুসরণ করুন



কেবিন ক্রুরা আপনার নিরাপত্তা এবং আরাম নিশ্চিত করার জন্য সর্বদা তৈরি। সবরকম পরিস্থিতে তাদের নির্দেশাবলী অনুসরণ করুন। মনে রাখবেন, তারা আপনার ভ্রমণকে যতটা সম্ভব আনন্দদায়ক করতেই সেখানে আছে।


  1. সীটমেট এর সাথে নীচু স্বরে কথা বলুন



আপনি যদি আপনার সিটমেটের সাথে কথোপকথন শুরু করেন তবে যথাসম্ভব নীচু স্বরে কথা বলার চেষ্টা করবেন। খেয়াল রাখবেন যাতে আপনার আশেপাশের বয়স্ক, অসুস্থ মানুষ বা শিশুরা বিরক্ত না হয়।


– বর্জনীয় – 


  1. আগাম সতর্কতা ছাড়া হেলান না দেয়া



আপনার পিছনে থাকা ব্যক্তিকে হেডস-আপ না দিয়ে আপনার আসনে হুট করে হেলান দিলে পেছনের মানুষটির অস্বস্তি হতে পারে বা খাবার বা পানীয় ছিটকে পড়তে পারে। আপনার পিছনে থাকা ব্যক্তিকে জানানোর জন্য কিছুক্ষণ সময় নিন এবং ধীরে ধীরে হেলান দিন।


  1. ওভারহেড বিন এর ব্যবহার 



ওভারহেড বিনে আপনার ক্যারি-অন লাগেজ সংরক্ষণ করার সময় এটি এমনভাবে রাখুন যাতে অন্যরাও  স্থানটি ব্যবহার করতে পারে। ব্যক্তিগত আইটেম বা বড় আকারের ব্যাগ দিয়ে ওভারহেড বিন স্পেস এড়িয়ে চলুন।


  1. অতিরিক্ত অ্যালকোহল সেবন



যদিও একটি বা দুটি পানীয় স্নায়ুকে সহজ করতে সাহায্য করতে পারে, অত্যধিক অ্যালকোহল সেবন অন্যান্য যাত্রীদের জন্য অস্বস্তির কারণ হতে পারে। দায়িত্বের সাথে আপনার ড্রিঙ্কটি উপভোগ করুন।


  1. আসনে অত্যধিক হেলান দেওয়া



আপনার আসনটি পুরো পথে হেলান দিয়ে আপনার পিছনে থাকা ব্যক্তির আরামে বাধা দিতে পারে, বিশেষত খাবারের সময় বা ছোট ফ্লাইটে। সীমিত স্থান বিবেচনা করুন.


  1. সিট কিকিং এবং বাম্পিং উপেক্ষা করা



আপনি যদি বাচ্চাদের সাথে ভ্রমণ করেন তবে নিশ্চিত করুন যে তারা বারবার তাদের সামনের সিটটিকে লাথি বা ধাক্কা না দেয়। আপনি যদি অন্য যাত্রীর কাছ থেকে এই সমস্যাটির সম্মুখীন হন, তাহলে ফুঁসে না উঠে বিনয়ের সাথে সমাধান করুন। 


কিভাবে দ্রুত এবং সহজে আপনার টিকিট বুক করবেন



flightexpert.com এ যান। আপনার গন্তব্য, তারিখ এবং যাত্রী সংখ্যা বসিয়ে "সার্চ" বাটনে চাপ দিন। আমাদের কাছে এয়ারলাইন্সের বিশাল ইনভেনটরি রয়েছে যেখানে প্রতিদিন শত শত ফ্লাইট যাওয়া আসা করে। সেখান থেকে আপনার পছন্দের ফ্লাইটটি বেছে নিন এবং "বুক নাও" টিপুন। পেমেন্ট করুন এবং টিকিট এর সফট কপি মেইলে রিসিভ করুন। 


টিকিটের দাম ক্রয়ের ঋতু এবং সময়ের উপর নির্ভর করে পরিবর্তিত হয়, তাই আপনি যদি আগে থেকে বা অফ-পিক সিজনে আপনার টিকিট বুক করেন তবে দুর্দান্ত ডিল পেতে পারেন। টাকা বাঁচাতে ভ্রমণের অন্তত এক মাস আগে আপনার টিকিট বুক করুন।


এছাড়াও আপনি আমাদেরকে +88-09617-111-888 এ কল করতে পারেন বা আরও তথ্যের জন্য আমাদের সাথে যোগাযোগ করতে পারেন।


উপসংহার


আমরা বিশ্বাস করি যে আপনার ভ্রমণের সময় একটি ইতিবাচক এবং সুরেলা পরিবেশ তৈরি করার জন্য ভাল ফ্লাইট শিষ্টাচার অনুশীলন করা একটি অপরিহার্য অংশ। এই করণীয়গুলো অনুসরণ করে এবং বর্জনীয়গুলো এড়িয়ে চলার মাধ্যমে আপনি কেবল নিজের জন্যই নয় ফ্লাইটে থাকা অন্য সবার আনন্দদায়ক অভিজ্ঞতার জন্যও অবদান রাখবেন। 


ফ্লাইট চেক করতে flightexpert.com এ যান বা +88-09617-111-888 নম্বরে আমাদের কল করুন বা ফ্লাইট বুকিং, হোটেল রিজার্ভেশন এবং ভিসা প্রক্রিয়াকরণ পরিষেবার জন্য আমাদের সাথে যোগাযোগ করুন

By Rahat Muna

Thinker & Designer

Share This Post :