ঢাকা থেকে চেন্নাই এর সেরা হাসপাতাল-এ গিয়ে চিকিৎসা নিতে যা যা করা লাগবে

ঢাকা থেকে চেন্নাই এর সেরা হাসপাতাল-এ গিয়ে চিকিৎসা নিতে যা যা করা লাগবে

নিজের বা পরিবারের কাউকে নিয়ে চিকিৎসার জন্য ভারতের চেন্নাইয়ে যেতে চান? তবে আপনার জন্যই আমাদের এই ব্লগ। মনোযোগ দিয়ে পড়ুন আর জেনে নিন ভারতের চেন্নাই এর সেরা হাসপাতাল-এ কিভাবে যাবেন, কোথায় থাকবেন, কী খাবেন, খরচ কেমন পড়বে, ইত্যাদি। 


যে কারণে বাংলাদেশীরা চেন্নাই এর সেরা হাসপাতাল-এ চিকিৎসা সেবা নিতে চান   


আমাদের আশেপাশের কারো অসুখ করলে আমরা চাই সেরা চিকিৎসাটাই নিশ্চিত করতে। প্রাণঘাতি রোগে আক্রান্ত রোগীকে আমরা সাধারণত দেশের বাইরে নিয়ে চিকিৎসা দিতে চাই। তাছাড়া অনেক সময় এদেশে রোগের সঠিক ডায়াগনসিস সম্ভব হয়না। এছাড়াও নানা কারণে দেশের চিকিৎসাসেবার ওপর অনেকেরই আস্থা কমে এসেছে।


ভারতের চেন্নাই, কলকাতা, মুম্বাই, নয়া দিল্লী, বেঙ্গালোর, ও হায়দ্রাবাদে বিশ্বমানের চিকিৎসা সেবার নিশ্চয়তা পাওয়া যায়। তাই প্রতি বছর হাজার হাজার বাংলাদেশী উন্নত চিকিৎসার জন্য ভারত যাচ্ছেন। বেশিরভাগই পুরোপুরি সুস্থ হয়ে দেশে ফিরছেন।


চেন্নাই এর সেরা হাসপাতালের একটি তালিকা নিম্নে দেয়া হলোঃ 


  • অ্যাপোলো হসপিটাল

ওয়েবসাইটঃ https://www.apollohospitals.com/ 

ফোনঃ +91-44-2829 6569/2829 3333


  • ড.মেহতা’স হসপিটাল

ওয়েবসাইটঃ http://www.mehtahospital.com/

ফোনঃ +91-9840185644


  • ফরটিস মালার হসপিটাল

ওয়েবসাইটঃ http://www.fortismalar.com/

ফোনঃ +91-8939831205/ 8939831211


  • ফ্রন্টিয়ার লাইফ লাইন হসপিটাল 

ওয়েবসাইটঃ http://www.frontierlifeline.com/ 

ফোনঃ +91-44-42017575


  • ড. কামাক্ষী মেমোরিয়াল হসপিটাল

ওয়েবসাইটঃ https://www.drkmh.com/

ফোনঃ +91-44-66300300/ 8056300300


এপোলো হাসপাতালের বিশেষত্ব হচ্ছে এখানকার ডাক্তার, নার্স থেকে শুরু করে হাসপাতালের কর্মচারীরা সবাই অনেক আন্তরিক। ডাক্তাররা মন দিয়ে রোগীর কথা শুনে সঠিক ডায়াগনসিস নিশ্চিত করেন। নার্সরাও অনেক হেল্পফুল। আর এপোলো হাসপাতালে ইন্টারন্যাশনাল পেশেন্টদের জন্য দোভাষীর ব্যবস্থাও আছে। খরচও সব মিলিয়ে মোটামুটি হাতের নাগালেই। 


কিভাবে যাবেন


ভারতে চিকিৎসা করাতে যেতে চাইলে সবার আগে আপনাকে ইন্ডিয়ান মেডিকেল ভিসার জন্য এপ্লাই করতে হবে। ট্যুরিস্ট ভিসা দিয়ে ডাক্তার দেখাতে পারবেন, ওষুধপত্র ও পাবেন কিন্তু মনে রাখবেন, মেডিকেল ভিসা ছাড়া সার্জারী করানো যাবে না। সুতরাং দেরী না করে ইন্ডিয়ান মেডিকেল ভিসা ২০২২ এর জন্য এপ্লাই করে ফেলুন।


এবার আসি চেন্নাই কিভাবে পৌছাবেন। ঢাকা থেকে ফ্লাইটে করে সরাসরি চেন্নাই যাওয়া যায়। সরাসরি ফ্লাইটে ঢাকা থেকে চেন্নাই যেতে ভাড়া পড়বে ৯,০০০-১৫,০০০ টাকা (জনপ্রতি)। ঢাকা টু চেন্নাই ফ্লাইট বুক করতে আমাদের সাথে যোগাযোগ করুন flightexpert.com এ। এছাড়া কল করতে পারেন +88-09617-111-888 নাম্বারে বা মেইল করুন [email protected] এ। আড়াই ঘন্টার মধ্যে পৌঁছে যাবেন চেন্নাই।


আর যারা ট্রেনে যেতে চান তারা ৩২ ঘন্টার জার্নির জন্য মানসিকভাবে প্রস্তুত থাকুন। এতে করে যাতায়াত খরচ বাঁচলেও অসুস্থ রোগী নিয়ে এত বড় জার্নি না করাই ভালো। তাছাড়া বলে রাখা ভালো, চিকিৎসার জন্য ভারত যাওয়ার সিদ্ধান্ত নিলে সাথে অবশ্যই হিন্দী বা ইংলিশ জানে এমন কাউকে নিয়ে যাবেন। চেন্নাইয়ের ডাক্তাররা সাধারণত তামিল ও ইংলিশে কথা বলে সুতরাং ইংরেজি জানা থাকলে সবচেয়ে ভালো।


বিমানবন্দরে নেমে প্রিপেইড ট্যাক্সি ভাড়া করে সোজা চলে যান গ্রীমস রোডের এপোলো হাসপাতাল এ। এটিই চেন্নাই এর সেরা হাসপাতাল। প্রচুর বাংলাদেশীর দেখা পাবেন এখানে। বাংলাদেশ থেকে যারাই যায় তারাই হয় এখানে নাহয় সিএমসি, ভেলোর এ ডাক্তার দেখায়। সিএমসি’র খরচ এপোলোর তুলনায় অনেক কম কিন্তু চিকিৎসার জন্য প্রচুর সময় লাগে (প্রায় এক মাস) যেখানে এপোলোতে এক সপ্তাহের মধ্যেই চিকিৎসা শেষ হয়ে যায়। 


ড্রাইভার আপনাদের এপোলোর সামনে নামিয়ে দিলে হোটেলে চেক ইন করে (হোটেল বুকিং সম্পর্কে নিচে পড়ুন)  সোজা চলে যান হাসপাতালের মেইন বিল্ডিং এ। সকাল ১২টার আগে এলে দিনে দিনে ডাক্তার দেখিয়ে ফেলতে পারবেন। ঢাকা থেকে আসার আগে এপোলো হাসপাতালের ওয়েবসাইটের মাধ্যমে ডাক্তারের এপয়েনমেন্ট নিয়ে রাখতে পারলে আরো ভালো। এপোলোর ওয়েবসাইটে হাসপাতালের ডাক্তারদের তালিকা দেয়া আছে। তালিকা থেকে আপনার সমস্যা অনুযায়ী স্পেশালিস্ট ডাক্তারকে বেছে নেয়া খুব সহজ।


হাসপাতালে যাওয়ার সময় আপনার ও রোগীর পাসপোর্ট সাথে নিতে ভুলবেন না। বাকী কাজ ওরাই বলে দিবে কি করতে হবে। 


চেন্নাই গিয়ে কোথায় থাকবেন


ভিসা আর ফ্লাইট বুকিং এর পর এবার আসি হোটেল বুকিং এ। অনেকেই ওখানে গিয়ে হোটেল বুক করতে চান। সেক্ষেত্রে অনেক সময় ভাড়া বেশি চায়। আবার অনেক সময় যেতে যেতে অনেক রাত হয়ে যায়, তখন তাৎক্ষণিকভাবে হোটেল পাওয়া যায় না। তাই আগেভাগে হোটেল বুক করে রাখাই ভালো। চেন্নাই এর অ্যাপোলো হাসপাতালের একদম কাছে ম্যাকিস রোডেই পেয়ে যাবেন ভালো ভালো হোটেল। এখানে এসি নন এসি সবরকম রুম আছে। এসি রুমের ভাড়া ১৫০০’র আশেপাশে। আর নন এসি’র ভাড়া ৯০০ থেকে ১,১০০’র মধ্যে। 


চেন্নাই গিয়ে কি খাবেন


ভিনদেশে গিয়ে খাওয়াদাওয়া নিয়ে যাতে ঝামেলা পোহাতে না হয় সেজন্য এপোলো হাসপাতালের নীচের তলার ক্যাফেটেরিয়াতে ৩ বেলা খাবারের ব্যবস্থা রয়েছে। চেন্নাই এর জনপ্রিয় খাবার ইডলি, ডোসা, সাম্বার পাওয়া যায় এখানে। আর পাওয়া যায় সকালের নাস্তা। এছাড়াও হাসপাতাল থেকে বের হয়ে ম্যাকিস এলাকার আশেপাশেই রয়েছে অনেকগুলো বাঙালি রেস্টুরেন্ট। এই রেস্টুরেন্টগুলোর মালিক বা বাবুর্চি যদিও বাঙালি নয়, আর খাবারের স্বাদও তেমন ভালো না। তাই হোটেল রুমের কিচেনে বাজার করে এনে রান্না করে খেলেই ভালো। চেন্নাইয়ের হোটেলগুলোতে রুমের সাথে লাগোয়া পার্সোনাল কিচেন থাকে, সেই সাথে রান্নার জন্য প্রয়োজনীয় সব সরঞ্জামও থাকে। সুতরাং খাওয়া নিয়ে চিন্তার কিছু নেই। নিজে বাজার করে খেলে খরচও অনেক কমে যাবে।


অ্যাপোলো হাসপাতাল চেন্নাই চিকিৎসা খরচ


চিকিৎসার জন্য চেন্নাই যাওয়ার আগে অবশ্যই চিকিৎসা খরচ সম্পর্কে প্রাথমিক একটা ধারণা নিয়ে যেতে হবে। যাতায়াত, হোটেল ভাড়া, ও খাবারের খরচের একটা ধারণা তো পেয়েই গেলেন। বাকিটা নির্ভর করবে রোগের ধরনের ওপর। রোগ যত বেশি মারাত্মক, খরচ ও তত বেশি হবে। সুতরাং আর্থিক ও মানসিকভাবে তৈরি হয়ে যাওয়ার চেষ্টা করবেন।


পরিশেষে,


তো এই ছিলো চেন্নাই এর সেরা হাসপাতাল-এ চিকিৎসা নেয়ার জন্য করনীয় কাজগুলোর লিস্ট। ঢাকা থেকে চেন্নাই বিমান ভাড়া কত জানতে ভিজিট করুন flightexpert.com। ইন্ডিয়ান মেডিকেল ভিসা ও হোটেল সম্পর্কিত তথ্যের জন্য কল করুন +৮৮-০৯৬১৭-১১১-৮৮৮ নাম্বারে অথবা ইমেইলে যোগাযোগ করুন


ব্লগটি ভালো লাগলে ও আরো ব্লগ পড়তে চাইলে ভিজিট করুন আমাদের ব্লগ পেইজটি



আমাদের ভারত ভ্রমণ নিয়ে অন্যান্য ব্লগ:


ভারতে চিকিৎসা – সেরা হাসপাতালগুলো কোথায়। Best hospitals in India

কলকাতা ভ্রমণ গাইডঃ কিভাবে যাবেন ও কোথায় কোথায় ঘুরবেন


By Rahat Muna

Thinker & Designer

Share This Post :