ভ্যানকুভার ভ্রমণঃ দর্শনীয় স্থান ও ভ্রমণ খরচ

ভ্যানকুভার ভ্রমণঃ দর্শনীয় স্থান ও ভ্রমণ খরচ

কানাডার পশ্চিম উপকূলে অবস্থিত একটি সুন্দর শহর ভ্যানকুভার। এটি তার অত্যাশ্চর্য প্রাকৃতিক সৌন্দর্য, বৈচিত্র্যময় সংস্কৃতি এবং ব্যস্ত শহুরে জীবনের জন্য পরিচিত। আপনি প্রকৃতি প্রেমী বা ভোজনরসিক যা ই হোন না কেন, ভ্যানকুভারে আপনার ঘুরে দেখার জন্য অনেক কিছুই আছে।


এই ব্লগটি ভ্যানকুভার ভ্রমণে সেরা দর্শনীয় স্থানগুলোর পাশাপাশি সেখানে কীভাবে যেতে হবে, কোথায় থাকতে হবে এবং ভ্যানকুভারে যেতে কত খরচ হবে তা নিয়ে আলোচনা করবে।


তো চলুন শুরু করা যাক।


ভ্যানকুভার ভ্রমণঃ দর্শনীয় স্থান

এখানে ভ্যানকুভারের সেরা কিছু দর্শনীয় স্থানের বিবরণ দেয়া হলোঃ 


  1. স্ট্যানলি পার্ক




স্ট্যানলি পার্ক হল ১০০০ একরের একটি পার্ক যা বিশ্বের শীর্ষ শহুরে পার্কগুলির মধ্যে অন্যতম হিসাবে বিবেচিত হয়৷ এখানে সুন্দর বন, বাগান এবং সৈকত রয়েছে। সেইসাথে এখানে ভ্যানকুভার অ্যাকুয়ারিয়াম ও রয়েছে । এই পার্কে দর্শনার্থীরা সাইকেল চালাতে পারে বা সী-ওয়ালের চারপাশে হাঁটতে পারে, ঘোড়ায় টানা গাড়িতে করে ঘুরতে পারে বা পার্কে পিকনিক করতে পারে। 


  1. গ্র্যানভিল আইল্যান্ড




গ্র্যানভিল আইল্যান্ড ভ্যানকুভারের কেন্দ্রস্থলে অবস্থিত একটি ব্যস্ত এলাকা। এটি কেনাকাটা, ডাইনিং এবং বিনোদনের জন্য একটি জনপ্রিয় স্পট, যেখানে ৩০০ টিরও বেশি বিক্রেতা ও কারিগর কারুশিল্প থেকে তাজা সামুদ্রিক খাবার পর্যন্ত সবকিছু বিক্রি করে। এখানে এসে দর্শকরা লাইভ মিউজিক, থিয়েটার পারফরম্যান্স এবং কায়াকিং এবং প্যাডেলবোর্ডিংয়ের মতো আউটডোর স্পোর্টসও উপভোগ করতে পারে।


  1. ক্যাপিলানো সাসপেনশন ব্রিজ




ক্যাপিলানো সাসপেনশন ব্রিজটি রোমাঞ্চ-সন্ধানী এবং প্রকৃতি প্রেমীদের জন্য একইভাবে দর্শনীয় আকর্ষণ। সেতুটি ক্যাপিলানো নদীর উপর ১৪০ মিটার বিস্তৃত এবং আশেপাশের বনের শ্বাসরুদ্ধকর দৃশ্য দেখায়। এছাড়া দর্শনার্থীরা ট্রিটপস অ্যাডভেঞ্চারও অন্বেষণ করতে পারেন, যা কিনা সাসপেন্ডেড ওয়াকওয়ে এবং প্ল্যাটফর্মের একটি সিরিজ। এটি দর্শকদের সমতল থেকে অনেক উঁচুতে নিয়ে যায়।


  1. গ্যাসটাউন




গ্যাসটাউন হল ভ্যানকুভারের প্রাচীনতম পাড়া। এটি খোয়া বেছানো রাস্তা, ঐতিহাসিক স্থাপত্য, ফ্যাশনেবল দোকান এবং রেস্তোরাঁর জন্য পরিচিত। দর্শকরা আশেপাশের গ্যালারি এবং বুটিকগুলি ঘুরে দেখতে পারেন, স্থানীয় ক্রাফ্ট বিয়ারের নমুনা নিতে পারেন বা এর আকর্ষণীয় ইতিহাস সম্পর্কে জানতে পায়ে হেঁটে জায়গাটি দর্শন করতে পারেন৷


  1. গ্রাউস মাউন্টেন




গ্রাউস মাউন্টেন ভ্যানকুভারের ঠিক বাইরে অবস্থিত একটি জনপ্রিয় স্কি রিসোর্ট। দর্শনার্থীরা পাহাড়ের চূড়ায় গন্ডোলা রাইড নিয়ে যেতে পারেন যেখান থেকে তারা শহর এবং আশেপাশের পাহাড়ের অত্যন্ত সুন্দর দৃশ্য দেখতে পাবেন। গ্রীষ্মে দর্শনার্থীরা হাইক করা, বাইক চালানো সহ বেশ কিছু আউটডোর স্পোর্টস এ অংশ নিতে পারেন।


  1. সায়েন্স ওয়ার্ল্ড




সায়েন্স ওয়ার্ল্ড হল একটি পারিবার-বান্ধব জাদুঘর যা শিক্ষামূলক এবং মজার উভয়ই। এখানে এসে দর্শকরা ইন্টারেক্টিভ প্রদর্শনী দর্শন করতে পারেন, হাতে-কলমে অংশগ্রহণ করতে পারেন এবং লাইভ বিজ্ঞান শো দেখতে পারেন। ভ্যানকুভারে বৃষ্টির দিন কাটানোর এটি একটি দুর্দান্ত উপায়। 


  1. ভ্যানকুভার আর্ট গ্যালারি




ভ্যানকুভার আর্ট গ্যালারি বিশ্বজুড়ে সমসাময়িক এবং ঐতিহাসিক শিল্পের একটি চিত্তাকর্ষক সংগ্রহের স্থান। এখানে এসে দর্শকরা গ্যালারীগুলো ঘুরে দেখতে, বিশেষ প্রদর্শনীতে অংশ নিতে বা গ্যালারির অনেক শিক্ষামূলক প্রোগ্রামগুলির মধ্যে একটিতে অংশগ্রহণ করতে পারে।


  1. হুইসলার




হুইসলার ভ্যানকুভার থেকে প্রায় দুই ঘন্টা উত্তরে অবস্থিত একটি বিশ্ববিখ্যাত স্কি রিসর্ট। এখানে এসে দর্শনার্থীরা শীতকালে পাহাড়ের ঢালে স্কি করতে পারে এবং গ্রীষ্মে হাইকিং, বাইক চালানো সহ অন্যান্য আউটডোর স্পোর্টস উপভোগ করতে পারে। এটি অ্যাডভেঞ্চার-সন্ধানী এবং প্রকৃতি প্রেমীদের জন্য একটি দুর্দান্ত গন্তব্য।


কিভাবে ভ্যানকুভার যাবেন



ঢাকা থেকে বিমানে ভ্যানকুভার যেতে, আপনি ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ভ্যানকুভার আন্তর্জাতিক বিমানবন্দরে একটি সংযোগকারী ফ্লাইট নিতে পারেন। এখানে অনুসরণ করার পদক্ষেপ আছে:


  • ফ্লাইট সার্চ করুন ও বুক করুন 


flightexpert.com-এ যান এবং ঢাকা থেকে ভ্যানকুভার পর্যন্ত ফ্লাইট অফার করে এমন এয়ারলাইনগুলি দেখুন৷ এই রুটটি পরিচালনা করে এমন কিছু জনপ্রিয় এয়ারলাইনগুলোর মধ্যে রয়েছে এয়ার কানাডা, ক্যাথে প্যাসিফিক এবং এমিরেটস। ঢাকা থেকে ভ্যানকুভারের ফ্লাইটটি সাধারণত ১৮-২০ ঘন্টা সময় নেয়, আপনার এয়ারলাইন এবং রুটের উপর নির্ভর করে এক বা দুটি লেওভার সহ।


আপনার কাছে এয়ারলাইনগুলির একটি তালিকা হয়ে গেলে, আপনার ভ্রমণের তারিখ এবং বাজেটের মধ্যে সেরা অপশনটি খুঁজে পেতে তাদের দাম এবং সময়সূচী তুলনা করুন। উপযুক্ত ফ্লাইটটি খুঁজে পেলে সরাসরি ফ্লাইট এক্সপার্ট এর মাধ্যমে আপনার টিকিট বুক করুন। আমরা আপনাকে সেরা ডিল খুঁজে পেতে সাহায্য করবো। 


বুকিং সহায়তা এবং অনুসন্ধানের জন্য আমাদেরকে +88-09617-111-888 এ কল করুন অথবা আমাদের সাথে যোগাযোগ করুন


  • ভিসার জন্য আবেদন করুন


আপনি যদি বাংলাদেশ থেকে কানাডা যেতে চান তবে আপনার একটি বৈধ ভিসা লাগবে। কানাডার ভিজিটর ভিসার জন্য আপনি অনলাইনে বা ঢাকার কানাডিয়ান দূতাবাসের মাধ্যমে আবেদন করতে পারেন। প্রক্রিয়াটি বেশ কয়েক সপ্তাহ সময় নিতে পারে, তাই আপনার ভ্রমণের আগে ভালভাবে আবেদন করা গুরুত্বপূর্ণ। এছাড়াও, ভিসার আবেদনের জন্য প্রয়োজনীয় সমস্ত কাগজপত্র ঠিক আছে কিনা নিশ্চিত করুন এবং প্রস্থান করার আগে ভিসা রিকোয়ারমেন্টসগুলো দুবার চেক করুন।


ভিসা প্রক্রিয়াকরণ পরিষেবার জন্য আমাদেরকে +88-09617-111-888 নম্বরে কল করুন অথবা আমাদের সাথে যোগাযোগ করুন


ভ্যানকুভারে কোথায় থাকবেন



ভ্যানকুভার একটি বৈচিত্র্যময়  শহর যেখানে থাকার জায়গা খোঁজার ক্ষেত্রে অনেকগুলো পাড়া এবং হোটেল এর মধ্য থেকে বেছে নিতে হবে। ভ্যানকুভারে থাকার জন্য সেরা হোটেলগুলো হলোঃ


Fairmont Hotel Vancouver

Rosewood Hotel Georgia

JW Marriott Parq Vancouver

Shangri-La Vancouver

Pan Pacific Vancouver


ভ্যানকুভারে থাকার জায়গাগুলি বেছে নেয়ার সময় আপনার বাজেট, ভ্রমণের তারিখ এবং পছন্দের এলাকার মতো বিষয়গুলি বিবেচনা করুন। হোটেল, অবকাশযাপন কেন্দ্র, হোস্টেল এবং ব্রেড অ্যান্ড ব্রেকফাস্ট সহ বেছে নেওয়ার জন্য অনেকগুলি আপশন রয়েছে৷ ফ্লাইট এক্সপার্ট এর মাধ্যমে আপনি আপনার থাকার জন্য হোটেল বুক করতে পারেন এবং আপনার প্রয়োজন অনুসারে সেরা ডিল এবং অপশনগুলি খুঁজে পেতে পারেন।


হোটেল বুকিং এবং অনুসন্ধানের জন্য আমাদেরকে +88-09617-111-888 এ কল করুন বা আমাদের সাথে যোগাযোগ করুন


ভ্যানকুভার যেতে কত টাকা লাগে



ঢাকা থেকে ভ্যানকুভার ভ্রমণ খরচ বিভিন্ন কারণের উপর নির্ভর করে যেমন ভ্রমণের তারিখ, পরিবহনের মাধ্যম, হোটেল, খাবার এবং প্রবেশ ফি’র উপর নির্ভর করে। নিম্নে  ১ সপ্তাহের জন্য ভ্যানকুভার ভ্রমণের খরচের একটি মোটামুটি অনুমান রয়েছেঃ 


  • ফ্লাইট


এয়ারলাইন, বছরের সময় এবং আপনি কতট আগে বুক করবেন তার উপর নির্ভর করে ঢাকা থেকে ভ্যানকুভার পর্যন্ত একটি রাউন্ড-ট্রিপ ফ্লাইটের খরচ ৮০,০০০ থেকে ১,৫০,০০০ টাকা পর্যন্ত হতে পারে।


  • হোটেল


ভ্যানকুভারে একটি মধ্য-পরিসরের হোটেল রুম ভাড়া করতে প্রতি রাতে প্রায় ১৫,০০০ থেকে ২৫,০০০ টাকা খরচ হতে পারে, যেখানে একটি বাজেট হোস্টেল ভাড়া প্রতি রাতে প্রায় ৩,০০০ থেকে ৮,০০০ টাকা খরচ হতে পারে।


  • পরিবহন


ভ্যানকুভারে পাবলিক ট্রান্সপোর্ট সাশ্রয়ী। একটি একমুখী টিকিটের দাম প্রায় ২৯৫ টাকা। আপনি যদি একটি গাড়ি ভাড়া করার পরিকল্পনা করেন, তাহলে প্রতিদিন প্রায় ৩,০০০ থেকে ৫,০০০ টাকা খরচ হবে।


  • খাদ্য


ভ্যানকুভারে বাইরে খাওয়া ব্যয়বহুল হতে পারে, মধ্য-পরিসরের একটি রেস্তোরাঁয় খাবারের দাম প্রায় ২,০০০ থেকে ৩,০০০  টাকা। তাই ফুড ট্রাক এবং স্ট্রিট ফুডের মতো বাজেট-বান্ধব অপশনগুলোতে খেতে পারেন।


  • প্রবেশ ফি


ভ্যানকুভারে উপভোগ করার জন্য অনেক বিনামূল্যের এবং কম খরচের ক্রিয়াকলাপ রয়েছে, যেমন পাবলিক পার্ক, হাইকিং ট্রেইল এবং যাদুঘর পরিদর্শন করা। যাইহোক, ক্যাপিলানো সাসপেনশন ব্রিজের মতো কিছু আকর্ষণের জন্য জনপ্রতি খরচ হতে পারে ৫,০০০ টাকা।


সামগ্রিকভাবে, ঢাকা থেকে ভ্যানকুভারে ১ সপ্তাহের ট্রিপ আপনার ভ্রমণের ধরন এবং পছন্দের উপর নির্ভর করে ১,৫০,০০০ থেকে ৩,০০,০০০ টাকা পর্যন্ত খরচ হতে পারে। সেরা ডিল পেতে এবং অর্থ সাশ্রয় করতে, ফ্লাইট এক্সপার্ট এর মাধ্যমে বুকিং করার কথা বিবেচনা করুন, যা আপনাকে সাশ্রয়ী মূল্যের ফ্লাইট, থাকার ব্যবস্থা এবং ভিসা প্রক্রিয়াকরণ সহায়তা খুঁজে পেতে সহায়তা করবে।


শেষ কথা, 


তো এই ছিলো আপনার ভ্যানকুভার ভ্রমণে দর্শনীয় স্থানগুলো। আপনি যখনই ভ্যানকুভার পরিদর্শন করেন না কেন, আপনাকে ব্যস্ত রাখার জন্য এখানে ক্রিয়াকলাপের কোন অভাব নেই। ফ্লাইট এক্সপার্ট  আপনাকে আপনার ভ্রমণের পরিকল্পনা করতে এবং ফ্লাইট, হোটেল এবং আরও অনেক কিছুতে সেরা ডিল খুঁজে পেতে সহায়তা করতে পারে। তো আজই আপনার ভ্যানকুভার অ্যাডভেঞ্চারটি বুক করুন!


আপনার ফ্লাইট বুক করতে flightexpert.com এ যান অথবা আপনি আমাদেরকে +88-09617-111-888 নম্বরে কল করতে পারেন বা আমাদের সাথে যোগাযোগ করতে পারেন।

By Rahat Muna

Thinker & Designer

Share This Post :