শারজাহ ভ্রমণঃ শারজাহ গিয়ে যে ১০টি কাজ করবেন

শারজাহ ভ্রমণঃ শারজাহ গিয়ে যে ১০টি কাজ করবেন

সংযুক্ত আরব আমিরাতের বুকে শারজাহ একটি “ক্রাউন জুয়েল”। যদিও শারজাহকে প্রায়ই দুবাই এর ছায়ায় থাকতে হয় তাও এর নিজস্ব কিছু আকর্ষণ, সংস্কৃতি, ইতিহাস এবং বিনোদনমূলক অভিজ্ঞতার জন্য পৃথিবীর নানান প্রান্ত থেকে ভ্রমণকারীরা ছুটে আসেন এখানে। 


আপনি ইতিহাসপ্রেমী হোন, প্রকৃতিপ্রেমী হোন বা সংস্কৃতিপ্রেমী হোন, শারজায় আপনার জন্য কিছু না কিছু অবশ্যই আছে। এই ব্লগে আমরা শারজাহ ভ্রমণ এ গিয়ে করার মতো শীর্ষ ১০টি কাজ নিয়ে আলোচনা করবো।


তো চলুন শুরু করা যাক।


শারজাহ ভ্রমণঃ শারজা গিয়ে যে ১০টি কাজ করবেন


শারজাহ গিয়ে কী কী কাজ করতে হবে এবং কোথায় যেতে হবে তার একটি তালিকা এখানে দেওয়া হলোঃ 


  1. শারজাহ আর্ট ফাউন্ডেশন



শারজাহ আর্ট ফাউন্ডেশনে শারজাহর প্রাণবন্ত শিল্প ও সংস্কৃতির সাথে আপনার যাত্রা শুরু করুন। এই সাংস্কৃতিক কেন্দ্রটিতে সমসাময়িক শিল্প প্রদর্শনী, চলচ্চিত্র প্রদর্শন, লাইভ পারফরম্যান্স এবং ওয়ার্কশপ রয়েছে। বিখ্যাত “শারজা বাইএনিয়াল” যা কিনা প্রতি দুই বছর অন্তর অনুষ্ঠিত হয়, তাতে সারা বিশ্ব থেকে শিল্প অনুরাগীদের মিলনমেলা বসে।  


আল মুরেজাহ স্কয়ার এর চিত্তাকর্ষক স্থাপত্য এবং রেইন রুমের শান্ত আঙিনাগুলি পরিদর্শন করুন। রেইন রুম হচ্ছে ঝড়বৃষ্টির কৃত্রিম সিমুলেশন যার মধ্য দিয়ে আপনি একদম না ভিজে হাঁটতে পারবেন।


  1. শারজাহ হেরিটেজ এরিয়া



অতীত এর অভিজ্ঞতা নিতে চাইলে ঘুরে আসুন শারজাহ হেরিটেজ এরিয়া থেকে। এর সমৃদ্ধ ইতিহাসে নিজেকে নিমজ্জিত করুন আর মনোমুগ্ধকর গলিগুলোর মধ্য দিয়ে হেঁটে যান, যেখানে ঐতিহ্যবাহী আমিরাতি স্থাপত্যকলার প্রাণ সঞ্চার হয়েছে। শারজাহ হেরিটেজ মিউজিয়াম এই অঞ্চলের ইতিহাস, সংস্কৃতি এবং রীতিনীতি সম্পর্কে আপনাকে অন্তর্দৃষ্টি প্রদান করবে। এখানে এছাড়াও রয়েছে শারজাহ ক্যালিগ্রাফি মিউজিয়াম যেখানে আরবি ক্যালিগ্রাফি শিল্পের চমৎকার প্রদর্শনী রয়েছে।


পুনরুদ্ধারকৃত আল হিসন দুর্গটি আবিষ্কার করতে ভুলবেন না, যা এক সময় শাসক পরিবারের বাসস্থান ছিল এবং এখন তা ট্যুরিস্টদের শারজাহর অতীতের এক ঝলক প্রদান করে। 


  1. আল নূর আইল্যান্ড 



শহরের হুড়োহুড়ি থেকে শান্তিতে বাঁচার জন্য আল নূর দ্বীপে যান। প্রকৃতিপ্রেমী ও শিল্পপ্রেমীদের কাছে এই মনোরম মরূদ্যান যেন এক স্বর্গরাজ্য। এখানে রয়েছে সুন্দর ল্যান্ডস্কেপ করা উদ্যান যেখানে ৫০০ প্রজাতির উদ্ভিদ এবং বিস্ময়কর প্রজাপতি ও কীটপতঙ্গের প্রদর্শনী রয়েছে। এই দ্বীপের প্রধান আকর্ষণ হল “বাটারফ্লাই হাউজ” যেখানে আপনি এই বিস্ময়কর প্রাণীদের কাছাকাছি থেকে দেখতে পারবেন। 


সন্ধ্যা নামার সাথে সাথে শারজাহর কেন্দ্রস্থলে একটি জাদুকরী লাইট অ্যান্ড সাউন্ড শো উপভোগ করুন যা আলোকিত ভাস্কর্যের একটি চমকপ্রদ উপস্থাপনা।


  1. আল মাজাজ ওয়াটারফ্রন্ট



আল মাজাজ ওয়াটারফ্রন্ট পরিবার এবং দম্পতিদের জন্য একটি জনপ্রিয় গন্তব্যস্থল। এখানে আপনি মনোরম প্রমেনাড বরাবর হাঁটতে পারেন, একটি আরামদায়ক নৌকা ভ্রমণ উপভোগ করতে পারেন, বা এর আশেপাশের অনেকগুলো ওয়াটারফ্রন্ট রেস্টুরেন্টগুলির মধ্যে একটিতে শারজাহর সুস্বাদু খাবারের স্বাদ নিতে পারেন।  


শারজাহর স্কাইলাইনের পটভূমিতে আলোকিত নাচের ফোয়ারার প্রদর্শনী দেখতে ভুলবেননা।


  1. শারজাহ অ্যাকুয়ারিয়াম



শারজাহ অ্যাকুয়ারিয়ামে পানির নীচের আকর্ষণীয় জগতে ডুব দিন। এই শিক্ষামূলক ও বিনোদনমূলক আকর্ষণে রয়েছে বিভিন্ন ধরনের সামুদ্রিক প্রাণী, যার মধ্যে রয়েছে রঙিন মাছ, হাঙর এবং স্টিং রে। পানির নিচে সুড়ঙ্গতে গিয়ে এই প্রাণীদের তাদের প্রাকৃতিক আবাসস্থলে পর্যবেক্ষণ করার সুযোগ পাবেন। এটি ছেলেবুড়ো সবার জন্য সামুদ্রিক ইকোসিস্টেম সম্পর্কে জানার জন্য একটি আদর্শ গন্তব্য। 


  1. শারজাহ ডেজার্ট পার্ক



আরব্য মরুভূমির স্বাদ পেতে শারজাহ ডেজার্ট পার্কে যান। এই বিশাল পার্কে রয়েছে শারজাহ ন্যাচারাল হিস্ট্রি মিউজিয়াম, চিলড্রেনস ফার্ম এবং অ্যারাবিয়ান ওয়াইল্ডলাইফ সেন্টার। এখানে গেলে আরাবিয়ান চিতাবাঘ এবং ওরিক্স সহ এই অঞ্চলে বসবাসকারী বিভিন্ন বন্যপ্রাণী সম্পর্কে জানতে পারবেন। চিলড্রেন’স ফার্মটি শিশুদের অনেক আনন্দ দেয়। তারা খামারের পশুদের সাথে সময় কাটাতে পারে এবং কৃষিকাজ সম্পর্কে জানতে পারে। 


  1. শারজাহ আর্কিওলজি জাদুঘর



ইতিহাসপ্রেমীরা শারজাহ আর্কিওলজি মিউজিয়ামে থাকা নানা নিদর্শনের ভাণ্ডার খুঁজে পাবেন। এই জাদুঘরে এই অঞ্চলের হাজার হাজার বছরের প্রত্নতাত্ত্বিক আবিষ্কার তুলে ধরা হয়েছে। প্রাচীন মৃৎশিল্প, গয়না, সরঞ্জাম এবং আরও অনেক কিছু এখানে পাবেন যেগুলো এই অঞ্চলের সমৃদ্ধ ইতিহাস এবং প্রাগৈতিহাসিক সভ্যতা তুলে ধরবে আপনার সামনে। 


  1. স্যুক আল আরসাহ



মধ্যপ্রাচ্যের দেশগুলো ভ্রমণ অসম্পূর্ণ রয়ে যায় যদি না একটি ঐতিহ্যবাহী স্যুক ভ্রমণ করা না হয়। স্যুক আল আরসাহ সংযুক্ত আরব আমিরাতের প্রাচীনতম বাজারগুলির মধ্যে একটি। এটি একটি ব্যস্ত বাজার যেখানে আপনি খাঁটি হস্তশিল্প, টেক্সটাইল, গয়না, এবং মশলা কিনতে পারেন। দামাদামি করতে ভুলবেন না - সবটাই অভিজ্ঞতার অংশ! 


  1. শারজাহ সাইন্স মিউজিয়াম



শারজাহ সাইন্স মিউজিয়ামে আপনার কৌতূহলী মনকে সমৃদ্ধ করুন। সকল বয়সের জন্য ডিজাইন করা এই ইন্টারেক্টিভ মিউজিয়ামে হাতে-কলমে বিজ্ঞান ও প্রযুক্তির বিভিন্ন দিক অনুসন্ধান করে এমন প্রদর্শনী রয়েছে। এখানে আপনি জ্যোতির্বিজ্ঞান এবং পদার্থবিদ্যা থেকে শুরু করে জীববিজ্ঞান এবং রোবোটিক্স পর্যন্ত আকর্ষণীয় প্রদর্শনী এবং এক্সপেরিমেন্ট দেখার সুযোগ পাবেন।  


  1. আল কাসবা



আল কাসবা একটি প্রাণবন্ত বিনোদন এবং সাংস্কৃতিক কেন্দ্র যেখানে অবস্থিত এমিরেটস ফেরিস হুইলে উঠলে আপনি শহরের মনোরম দৃশ্য দেখার সুযোগ পাবেন। এর ওয়াটারফ্রন্ট ডাইনিং উপভোগ করুন, আর্ট গ্যালারিগুলি অন্বেষণ করুন এবং মারায়া আর্ট সেন্টারে লাইভ পারফরম্যান্সগুলি দেখুন। আল কাসবা সান্ধ্য বিনোদনের জন্য একটি প্রাণবন্ত গন্তব্যস্থল। 


শারজাহ কিভাবে যাবেন



ঢাকা থেকে শারজাহ যেতে হলে আপনাকে ঢাকা টু শারজাহ ফ্লাইটে চড়তে হবে। কিভাবে শারজাহ যেতে হবে সে সম্পর্কে এখানে একটি ধাপে ধাপে নির্দেশিকা রয়েছেঃ 


ফ্লাইট গবেষণা করুন


ফ্লাইট এক্সপার্ট ওয়েবসাইট ব্যবহার করে ঢাকা থেকে শারজাহর ফ্লাইট সার্চ করুন। ওমান এয়ার সহ বেশ কটি প্রধান এয়ারলাইন্স শারজাহতে নিয়মিত ফ্লাইট পরিচালনা করে। আপনার জন্য সেরা বিকল্পটি খুঁজে পেতে ঢাকার সাথে শারজাহর টিকিটের মূল্য, ফ্লাইটের সময়কাল এবং উপলব্ধতার তুলনা করুন। 


আপনার ফ্লাইট বুক করুন


এবার আপনার পছন্দের ফ্লাইটটি বুক করার সিদ্ধান্ত নিলে flightexpert.com-এ যেয়ে অনলাইনে বা +88-09617-111-888 নম্বরে কল করে আপনার টিকিট বুক করুন। আপনার পাসপোর্ট, যোগাযোগের তথ্য এবং ভ্রমণের তারিখ সহ প্রয়োজনীয় তথ্য প্রদান করুন।



ভিসার জন্য এপ্লাই করুন


আরব আমিরাতে প্রবেশের জন্য আপনার প্রয়োজনীয় ভিসা আছে কিনা নিশ্চিত করুন। শারজাহর ভিসা কিভাবে পেতে হয় সে সম্পর্কে আপনার কোন প্রশ্ন থাকলে বা আরব আমিরাতের ভিসার রিকোয়ারমেন্টস সম্পর্কে বিস্তারিত তথ্যের জন্য আপনি আমাদের অফিসে যেতে পারেন। আমাদের অফিসের ঠিকানা ৯০/১ মতিঝিল সিটি সেন্টার (লিফট ২৬,২৯), ঢাকা - ১২০১।


ভিসা সংক্রান্ত সাহায্য এবং অনুসন্ধানের জন্য, আমাদেরকে +88-09617-111-888 নম্বরে কল করুন অথবা ভিসা প্রক্রিয়াকরণ পরিষেবার জন্য আমাদের সাথে যোগাযোগ করুন। 


শেষ কথা 


সুতরাং, শারজা ভ্রমণে গিয়ে এই ১০টি কাজ করতে হবে। শারজাহ তার প্রতিবেশীদের চেয়ে কম পরিচিত হতে পারে, কিন্তু যারা ইতিহাস, সংস্কৃতি এবং প্রাকৃতিক সৌন্দর্যের সংমিশ্রণ দেখতে চান অর্জন করেছে তাদের হৃদয়ে এটি একটি বিশেষ স্থান অধিকার করে আছে।


আপনার টিকিট, হোটেল রিজার্ভেশন এবং ভিসা প্রসেসিং পরিষেবা বুক ভিজিট করুন www.flightexpert.com বা আমাদেরকে কল করুন +88-09617-111-888 নম্বরে অথবা বিস্তারিত জানার জন্য আমাদের সাথে যোগাযোগ করুন

By Rahat Muna

Thinker & Designer

Share This Post :