মন্ট্রিয়াল ভ্রমণঃ যেভাবে যাবেন কানাডার মন্ট্রিয়াল এ

মন্ট্রিয়াল ভ্রমণঃ যেভাবে যাবেন কানাডার মন্ট্রিয়াল এ

কানাডার কুইবেক প্রদেশের বৃহত্তম শহর মন্ট্রিয়াল। এটি সমৃদ্ধ ইতিহাস, প্রাণবন্ত সংস্কৃতি এবং সুন্দর স্থাপত্যকলার জন্য বিশ্বব্যাপী পরিচিত। মন্ট্রিয়াল গিয়ে দেখা ও করার মতো অনেক কিছু আছে। এখানেই ফ্লাইট এক্সপার্ট আসে!  


ফ্লাইট এক্সপার্ট একটি অনলাইন ট্রাভেল এজেন্সি যা আপনাকে আপনার ফ্লাইট বুক করতে, ভিসা প্রক্রিয়াকরণের ব্যবস্থা করতে এবং আপনার থাকার জায়গা বুক করতে সাহায্য করতে পারে। কিন্তু বুকিং এর বাইরেও আমরা আপনাকে মন্ট্রিয়ালে সময় কাটাতে সাহায্য করতে চাই।


এই ব্লগটি মন্ট্রিয়ালে করণীয় সর্বোত্তম জিনিসগুলি নিয়ে আলোচনা করবে; কখন যেতে হবে, কীভাবে সেখানে যেতে হবে, মন্ট্রিয়ালে কোথায় থাকতে হবে এবং মন্ট্রিয়ালে যেতে কত খরচ হবে এই নিয়ে বিস্তারিত থাকবে আমাদের ব্লগে।


মন্ট্রিয়াল ভ্রমণঃ দর্শনীয় স্থান


মন্ট্রিয়ালের বিখ্যাত দর্শনীয় স্থানগুলোর মধ্যে রয়েছেঃ


১/ ওল্ড মন্ট্রিয়াল



ঐতিহাসিক ওল্ড মন্ট্রিয়ালের আশেপাশের খোয়া বসানো রাস্তাগুলো ঘোড়ায় টানা গাড়ি এবং এলাকাটি শহরের প্রাচীনতম এবং সবচেয়ে সুন্দর ভবনগুলিতে ভরা। নটর-ডেম ব্যাসিলিকা, ওল্ড পোর্ট, এবং বোনসেকোর্স মার্কেট মিস করবেন না।


২/ মন্ট্রিয়াল মিউজিয়াম অফ ফাইন আর্টস



এই জাদুঘরটি মনেট, রেমব্র্যান্ড এবং পিকাসো সহ বিশিষ্ট শিল্পীদের শিল্পকর্মের একটি চিত্তাকর্ষক সংগ্রহ।


৩/ মন্ট রয়্যাল পার্ক



বিশাল এই পার্কটি শহরের কেন্দ্রস্থলে অবস্থিত এবং এর শিখর থেকে মন্ট্রিয়ালের সুন্দর দৃশ্য দেখায়। এটি একটি হাইক বা একটি অবসরভাবে হাঁটার জন্য উপযুক্ত জায়গা।


৪/ মন্ট-রয়্যাল পাড়া



এই পাড়াটি তার বোহেমিয়ান আবহের জন্য পরিচিত এবং এটি বেশ কয়েকটি আকর্ষণীয় বুটিক, আর্ট গ্যালারী এবং রেস্তোরাঁর আবাসস্থল।


৫/ মন্ট্রিয়াল আন্ডারগ্রাউন্ড সিটি



আন্তঃসংযুক্ত শপিং সেন্টার, রেস্তোরাঁ এবং বিনোদন স্থানগুলির এই বিশাল নেটওয়ার্কটি মন্ট্রিয়াল শহরের রাস্তার নীচে অবস্থিত। শীতের মাসগুলিতে ঠান্ডা থেকে বাঁচার জন্য এটি উপযুক্ত জায়গা।


মন্ট্রিয়াল ভ্রমণের সেরা সময়



মন্ট্রিয়াল এমন একটি শহর যা বছরের যে কোনও সময় উপভোগ করা যায়, কারণ প্রতিটি মরসুমেই মন্ট্রিয়াল পর্যটকদের কিছু না কিছু অফার করে। যাইহোক, পরিদর্শন করার সর্বোত্তম সময় আপনার ব্যক্তিগত পছন্দ এবং আপনি আপনার ভ্রমণ থেকে কী আশা করেন তার উপর নির্ভর করে।


আপনি যদি উষ্ণ আবহাওয়া উপভোগ করেন তবে গ্রীষ্মের জুন, জুলাই এবং আগস্ট মাস মন্ট্রিয়াল দেখার জন্য একটি দুর্দান্ত সময়। এ সময় এখানে আরামদায়ক তাপমাত্রা থাকে এবং তা উপভোগ করার জন্য প্রচুর উৎসব ও অনুষ্ঠানের অয়োজন হয়, যেমন মন্ট্রিয়াল ইন্টারন্যাশনাল জ্যাজ ফেস্টিভ্যাল এবং জাস্ট ফর লাফস কমেডি ফেস্টিভ্যাল৷ 


আপনি যদি শীতল আবহাওয়া পছন্দ করেন এবং শীতকালীন খেলাধুলা উপভোগ করেন, তাহলে ডিসেম্বর, জানুয়ারি এবং ফেব্রুয়ারির শীতের মাসগুলো আপনার মন্ট্রিয়াল ঘুরে দেখার জন্য সেরা সময় হতে পারে। মন্ট্রিয়াল তার ঠাণ্ডা এবং তুষারময় শীতের জন্য পরিচিত এবং শহর থেকে অল্প দূরে ড্রাইভিং দূরত্বের মধ্যে বেশ কয়েকটি স্কি রিসর্ট রয়েছে।


বসন্ত এবং শরৎ মন্ট্রিয়াল দেখার জন্য সুন্দর সময় কারণ এ সময় মৃদু আবহাওয়া অনুভূত হয়। এ সময় গ্রীষ্মের শীর্ষ পর্যটন মৌসুমের তুলনায় কম ভিড় থাকে। এই ঋতুতে আপনি শহরের সুন্দর পার্ক এবং বাগানগুলি উপভোগ করতে পারেন। এ সময় ফুল ফোটে এবং গাছের পাতারা আবার রঙিন হতে শুরু করে।


কিভাবে মন্ট্রিয়াল যাবেন



আপনি যদি ঢাকা থেকে মন্ট্রিয়াল যাওয়ার পরিকল্পনা করে থাকেন, তাহলে আপনাকে লন্ডন, দুবাই বা ইস্তাম্বুলের মতো একটি প্রধান হাব শহরে অন্তত একটি লেওভার সহ ঢাকা থেকে মন্ট্রিয়াল যাওয়ার ফ্লাইট বুক করতে হবে। ছোট শহরগুলিতে লেওভার সহ একাধিক ফ্লাইট বুক করার তুলনায় বড় শহরে লেওভার নেয়া সুবিধাজনক এবং সস্তা।


এমিরেটস, টার্কিশ এয়ারলাইনস এবং ব্রিটিশ এয়ারওয়েজ সহ ঢাকা থেকে মন্ট্রিয়াল পর্যন্ত ফ্লাইট অফার করে এমন বেশ কয়েকটি এয়ারলাইন্স রয়েছে। দাম এবং প্রাপ্যতা বছরের কোন সময় এবং কত আগে বুক করবেন তার উপর নির্ভর করে পরিবর্তিত হতে পারে, তাই একাধিক এয়ারলাইন্স থেকে রেট এবং সময়সূচী বিকল্পগুলির তুলনা করা ভাল ধারণা।


আপনার জাতীয়তার উপর নির্ভর করে কানাডায় প্রবেশের জন্য আপনার একটি বৈধ পাসপোর্ট এবং সম্ভাব্য একটি কানাডা ভিজিটর ভিসার প্রয়োজন হবে। আপনার যা যা প্রয়োজন তা নিশ্চিত করার জন্য ভ্রমণের আগে কানাডার ভিসা রিকোয়ারমেন্টসগুলো দেখে নেয়া ভাল।


ভিসা-সম্পর্কিত সাহায্য এবং অনুসন্ধানের জন্য +88-09617-111-888 নম্বরে আমাদের কল করুন অথবা আমাদের সাথে যোগাযোগ করুন। আমরা সমস্ত প্রসেসিং পরিচালনা করে দিবো এবং নিশ্চিত করবো যাতে আপনার মন্ট্রিয়ালে ট্রিপ সুচারুভাবে সম্পন্ন হয়।


মন্ট্রিয়াল গিয়ে কোথায় থাকবেন



বাজেট-বান্ধব হোস্টেল এবং হোটেল থেকে শুরু করে বিলাসবহুল রিসোর্ট– থাকার জন্য মন্ট্রিয়ালে অনেকগুলি বিকল্প রয়েছে। মন্ট্রিয়াল গিয়ে থাকার জন্য এখানে কয়েকটি পরামর্শ রয়েছে:


  • ডাউনটাউন মন্ট্রিয়ালঃ এটি শহরের কেন্দ্রীয় ব্যবসায়িক জেলা এবং এখানে হাই-মন্ট্রিয়াল হোস্টেল এবং অব্রে ডু ভিলেজের মতো বাজেট-বান্ধব বিকল্প সহ বেশ কয়েকটি হোটেল রয়েছে। এছাড়া এখানে আছে রিটজ-কার্লটন মন্ট্রিয়াল এবং ফেয়ারমন্ট কুইন এলিজাবেথের মতো অনেক উচ্চমানের হোটেল ও। 


  • ওল্ড মন্ট্রিয়ালঃ আপনি যদি আরও ঐতিহাসিক এবং মনোরম পাড়ায় থাকতে চান, ওল্ড মন্ট্রিয়ালে একটি রুম বুক করার কথা বিবেচনা করুন। এই এলাকায় বেশ কয়েকটি কমনীয় বুটিক হোটেল রয়েছে, যেমন অব্রে দু ভেই পোর্ট এবং হোটেল নেলিগান


  • প্ল্যাট্যু মন্ট-রয়্যাল এলাকাঃ মন্ট্রিয়ালের এই বিলাসবহুল পাড়াটি তার বোহেমিয়ান আবহের জন্য পরিচিত এবং এখানে বেশ কিছু আড়ম্বরপূর্ণ হোটেল ও অবকাশকালীন ভাড়ার বাড়ি রয়েছে। এর মধ্যে “লা পেতিত ম্যানর দ্যু ক্যাসিনো” বা “লা সেইন্ট জেমস” এ থাকার কথা বিবেচনা করতে পারেন।


  • বিমানবন্দর এলাকাঃ আপনার যদি তাড়াতাড়ি ফ্লাইট ধরার জন্য বিমানবন্দরের কাছাকাছি থাকতে হয় বা রাত করে পৌঁছাতে হয়, তবে হিলটন মন্ট্রিয়াল এয়ারপোর্ট এবং হলিডে ইন এক্সপ্রেস মন্ট্রিয়াল এয়ারপোর্ট সহ বিমানবন্দর এলাকায় বেশ কয়েকটি হোটেল রয়েছে।   


আপনি মন্ট্রিয়ালে যেখানেই থাকুন না কেন, শহরের আকর্ষণগুলোর সহজ নাগালের মধ্যে থাকবেন। আপনার ভ্রমণের জন্য সঠিক হোটেল খুঁজে পেতে সাহায্যের প্রয়োজন হলে +88-09617-111-888 নম্বরে কল করে অথবা আমাদের সাথে যোগাযোগ করে আমাদের পরিষেবাগুলো ব্যবহার করতে পারেন। আমরা আপনাকে আপনার বাজেট এবং পছন্দের উপর ভিত্তি করে থাকার জন্য উপযুক্ত জায়গা খুঁজে পেতে সাহায্য করবো।


মন্ট্রিয়াল ভ্রমণ করতে কত টাকা লাগে?



মন্ট্রিয়াল ভ্রমণ খরচ আপনার ভ্রমণের তারিখ, ফ্লাইট, হোটেল ভাড়া এবং আপনার ব্যক্তিগত খরচের অভ্যাস সহ বিভিন্ন বিষয়ের উপর নির্ভর করবে। আপনার ভ্রমণের সময় সাধারণ খরচ আছে যেমনঃ 


  • ফ্লাইটঃ ঢাকা থেকে মন্ট্রিয়াল ফ্লাইট টিকিটের দাম বছরের কোন সময়, ভ্রমণের কত আগে বুক করবেন এবং টিকেটের এভেইলেবিলিটির ওপর নির্ভর করে পরিবর্তিত হয়। আপনি ঢাকা থেকে রাউন্ড-ট্রিপ ফ্লাইটের জন্য ২,০০,০০০ থেকে ২,২০,০০০ টাকা খরচ হবে বলে আশা করতে পারেন।  


  • আবাসনঃ মন্ট্রিয়ালে থাকার খরচ আপনার পছন্দ এবং আপনি যে বছরের সময় পরিদর্শন করবেন তার উপর নির্ভর করে পরিবর্তিত হবে। আপনি প্রতি রাতে প্রায় ৫,০০০ থেকে ১০,০০০ টাকায় হোস্টেল এবং বাজেট হোটেলের মতো বাজেট-বান্ধব বিকল্পগুলি খুঁজে পেতে পারেন, অথবা আপনি অনেক বেশি অর্থের বিনিময়ে একটি বিলাসবহুল হোটেল বা অবকাশযাপন কেন্দ্র ভাড়া করতে পারেন।


  • খাবারঃ মন্ট্রিয়ালে খাবারের খরচ নির্ভর করবে আপনি কোথায় খাচ্ছেন এবং কি অর্ডার করবেন তার উপর। একটি মিড-রেঞ্জ রেস্তোরাঁয় খাবারের জন্য সাধারণত জনপ্রতি ২,০০০ থেকে ৩,০০০ টাকা খরচ হয়, যখন আরও উচ্চমানের রেস্তোরাঁয় খাবারের জন্য জনপ্রতি ৫,০০০ টাকা বা তার বেশি খরচ হতে পারে। ফাস্ট ফুড এবং রাস্তার খাবারের বিকল্পগুলি সস্তা হবে, যার দাম ৫০০ থেকে ১,০০০ টাকা পর্যন্ত।


  • প্রবেশ ফিঃ আপনি যা যা দেখতে ও করতে চান তার উপর নির্ভর করে মন্ট্রিয়ালে প্রবেশ ফি’র খরচও পরিবর্তিত হবে। শহরের অনেক জাদুঘর এবং সাংস্কৃতিক আকর্ষণগুলোতে প্রবেশ ফি ১,০০০ থেকে ২,০০০ টাকা পর্যন্ত, যেখানে হাইকিং বা স্কিইং-এর মতো স্পোর্টসগুলোর জন্য খরচ হবে অবস্থান এবং সরঞ্জাম ভাড়ার উপর নির্ভর করে।  


সামগ্রিকভাবে, আপনি আপনার ব্যক্তিগত পছন্দ এবং বাজেটের উপর নির্ভর করে আপনার মন্ট্রিয়ালে ভ্রমণের সময় ভ্রমণ, বাসস্থান, খাবার এবং ক্রিয়াকলাপগুলিতে ৩ দিনের জন্য থেকে ২,২৫,০০০ থেকে ৩,০০,০০০ টাকা খরচ হবে বলে ধরে নিতে পারেন।


পরিশেষে


আমরা আশা করি এই ব্লগটি মন্ট্রিয়ালে করণীয় সম্পর্কে আপনার সমস্ত প্রশ্নের উত্তর দিয়েছে। ঢাকা থেকে মন্ট্রিয়াল ফ্লাইট চেক করতে flightexpert.com এ যান। আমাদেরকে +88-09617-111-888 নম্বরে কল করুন অথবা ফ্লাইট + হোটেল বুকিং এবং ভিসা প্রক্রিয়াকরণ পরিষেবার জন্য আমাদের সাথে যোগাযোগ করুন


আমাদের ওপর আস্থা রেখে ফ্লাইট এক্সপার্ট এর মাধ্যমে বুক করলে আপনি ফ্লাইট, ভিসা এবং বাসস্থানের সেরা ডিল পাবেন। এছাড়া, আমাদের টিম আপনাকে মন্ট্রিয়ালে নিখুঁত ভ্রমণের পরিকল্পনা করতে সাহায্য করবে। তাহলে আর অপেক্ষা কেন? আজই ফ্লাইট এক্সপার্ট এর সাথে আপনার মন্ট্রিয়ালে ভ্রমণের পরিকল্পনা শুরু করুন! 


ব্লগটি যদি আপনার ভালো লাগে তাহলে আমাদের অন্যান্য ব্লগগুলো ও পড়তে পারেন।


Related Blogs:


By Rahat Muna

Thinker & Designer

Share This Post :